জি-৭ সম্মেলন স্থগিত করছেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

চলতি বছরের জি–৭ সম্মেলন স্থগিত করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ছাড়া জি–৭-সহ আরও কয়েকটি দেশের নেতাদের ওয়াশিংটনে আলোচনায় অংশ নিতে আমন্ত্রণ জানাবেন তিনি। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।
গতকাল শনিবার মার্কিন প্রেসিডেন্টের উড়োজাহাজ এয়ার ফোর্স ওয়ানে বসে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন ট্রাম্প।
ট্রাম্প বলেন, ‘আমার মনে হয় না...এই গ্রুপ বিশ্বে কী ঘটছে, তা সঠিকভাবে উপস্থাপন করে। এটি কয়েকটি দেশের অতি পুরোনো একটি গ্রুপ।’
জি–৭ গ্রুপের দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও যুক্তরাজ্য।
ট্রাম্প বলেন, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া ও ভারতকে আমন্ত্রণ জানানো উচিত।
চলতি বছর জি–৭ গ্রুপের শীর্ষ সম্মেলন হওয়ার কথা যুক্তরাষ্ট্রে। জুনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সম্মেলনটি হওয়ার কথা। তবে তা পিছিয়ে দিতে চান ট্রাম্প। তিনি জানিয়েছেন, সম্মেলনটি সেপ্টেম্বর পর্যন্ত পিছিয়ে দেবেন।
গত সপ্তাহে ট্রাম্প বলেন, করোনাভাইরাস মহামারি নিয়ে উদ্বেগ থাকা সত্ত্বেও হোয়াইট হাউস বা ক্যাম্প ডেভিডে সম্মেলনটি করা সম্ভব।
তবে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল করোনার কারণে সশরীরে এই সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ নাকচ করেছেন। তাঁর মুখপাত্র ট্রাম্পকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, সশরীরে সম্মেলনে হাজির হওয়া জার্মান চ্যান্সেলরের পক্ষে এখন সম্ভব নয়।
তবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন গত শুক্রবার এই সম্মেলনে সশরীরে উপস্থিত হওয়ার গুরুত্বের ব্যাপারে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে একমত হয়েছেন। হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে এ কথা জানানো হয়।