বিলম্বে টাকা জমা দেওয়ার সুযোগ আমানতকারীদের

বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংক

করোনাভাইরাসের প্রকোপের মধ্যে ব্যাংকঋণ গ্রহীতাদের নানা সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সুদ কমানো হয়েছে, বিলম্বে কিস্তি জমা দেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। আবার সরকারের পক্ষ থেকে ঋণের সুদের কিছু অংশ প্রদান করার ঘোষণা এসেছে। এত সব সুযোগ দেওয়া হয়েছে সরকারি ছুটির মধ্যেই।

তবে ব্যাংকের আমানতকারীদের নিয়ে কোনো উদ্যোগ নেয়নি কেন্দ্রীয় ব্যাংক। এর ফলে করোনাভাইরাসের মধ্যে অনেকেই ঝুঁকি নিয়ে ডিপিএসের টাকা জমা দিয়েছেন। সরকারি অফিস খোলার পর আজ আমানতকারীদের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। বিলম্বে টাকা জমা দেওয়ার সুযোগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

আজ কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, করোনাভাইরাসের কারণে অনেকের পক্ষে সময়মতো টাকা জমা দেওয়া সম্ভব হয়নি। এ জন্য এপ্রিল ও মে মাসের কিস্তি বিলম্বে জমা দেওয়ার ক্ষেত্রে কোনো ধরনের অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না। তা ছাড়া উক্ত সময়ে কোনো সঞ্চয়ী স্কিমের কিস্তি পরিশোধে অসমর্থতার কারণে তা বন্ধ বা বাতিল করা যাবে না। তবে আমানতকারীদের ২০ জুনের মধ্যে এপ্রিল ও মে মাসের কিস্তি জমা করতে হবে। এপ্রিল ও মে মাসের কিস্তি বিলম্বে জমা দান করার কারণে কোনো আমানতকারীর নিকট থেকে ইতিমধ্যে কোনো ধরনের বিলম্ব অর্থ আদায় করা হয়ে থাকলে, তা সংশ্লিষ্ট আমানতকারীর হিসাবে ফেরত প্রদান অথবা সমন্বয় করতে হবে।

জানা যায়, সময়মতো টাকা জমা দিতে না পারায় অনেক ব্যাংক জরিমানা আদায় করেছে।

গত ৮ মে প্রথম আলোতেও ‌‘আমানতকারীদের দেখার কেউ নেই’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়।

এরপর অনেক ব্যাংক নিজ উদ্যোগে আমানতকারীদের বিলম্বে টাকা জমা দেওয়ার সুযোগ দেয়।