খুলেছে বেনাপোল-পেট্রাপোল স্থলসীমান্ত

বেনাপোল-পেট্রাপোল স্থলসীমান্ত। ফাইল ছবি
বেনাপোল-পেট্রাপোল স্থলসীমান্ত। ফাইল ছবি

অবশেষে জটিলতা কেটেছে। আজ রোববার থেকে পেট্রাপোল-বেনাপোল স্থল সীমান্তপথে শুরু হচ্ছে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক বানিজ্য। করোনা সক্রমণ এবং লকডাউনের কারণে গত ২৩ মার্চ থেকে এই স্থল সীমান্তপথে আমদানি রপ্তানী বানিজ্য বন্ধ ছিল।

গতকাল শনিবার পশ্চিমবঙ্গের উত্তর ২৪পরগনা জেলার জেলা প্রশাসক চৈতালি চক্রবর্তী পেট্রাপোল স্থলবন্দরের ম্যানেজারকে একটি চিঠি দিয়েছেন। চিঠিতে স্বাস্থ্যবিধি মেনে অবিলম্বে সীমান্ত বানিজ্য শুরু করার কথা বলা হয়। এই চিঠি পাওয়ার পর বন্দর কর্তপক্ষ পণ্য আমদানি রপ্তানির প্রক্রিয়া।

২৩ মার্চ বন্ধের পর লকডাউনের মাঝে নতুন করে সীমান্ত বানিজ্য শুরু করার নির্দেশ দিয়েছিল ভারতের কেন্দ্রীয় স্বরাস্ট্র মন্ত্রণালয়। সেই লক্ষ্যে গত ৩০ এপ্রিল আন্তর্জাতিক বানিজ্য শুরু হয়েছিল। নির্দেশ ছিল দুদেশের পণ্যবাহী ট্রাক নোম্যাস ল্যান্ডে গিয়ে ট্রাক টু ট্রাক পণ্য খালাস করে ফিরে আসবে স্ব স্ব দেশে।তবে এ বিষয়ে আপত্তি তোলে পশ্চিমবঙ্গ সরকার। ব্যবসায়ীরাও করোনার কারণ বাণিজ্য বন্ধের দাবি তোলে। পরে গত ৩ মে বেনাপোল-পেট্রাপোল সীমান্ত পথের জয়ন্তীপুরে স্থানীয়রা সড়ক অবরোধ করে সীমান্ত বানিজ্য বন্ধের দাবি তোলে । অবশেষে কর্তৃপক্ষ ঘোষণা দেয় সীমান্ত বানিজ্য বন্ধের। সেই থেকে বন্ধ আছে ভারত-বাংলাদেশের সীমান্ত বানিজ্য। পরে আজ থেকে আবার কার্যক্রম শুরু হচ্ছে। 

এদিকে ৭৫ দিন পর গত ৪ জুন থেকে পশ্চিমবঙ্গের মালদহ জেলার মহদিপুর এবং বাংলাদেশের চাপাইনবাবগঞ্জ জেলার সোনামসজিদ স্থলসীমান্ত বাণিজ্য শুরু হয়েছে।