নতুন অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৮ দশমিক ২ শতাংশ

করোনা মহামাারির মধ্যেও উচ্চ প্রবৃদ্ধির আশা জিইয়ে আছে। নতুন ২০২০-২১ অর্থবছরের প্রবৃদ্ধির হার নির্ধারণ করা হয়েছে ৮ দশমিক ২ শতাংশ। আজ বৃহস্পতিবার বেলা ৩টায় জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ বক্তৃতায় অর্থমন্ত্রী এ প্রস্তাব করেন।

২০২০–২১ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা।

প্রস্তাবিত বাজেটে বলা হয়েছে, ‘বিগত এক দশক ধরে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি ক্রমাগত হারে বেড়েছে। গত ২০১৮-১৯ অর্থবছরে ৮ দশমকি ১৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে, যা এশিয়ার সব দেশের মধ্যে সর্বোচ্চ। আমাদের প্রবৃদ্ধির মূল চালিকাশক্তি ছিল শক্তিশালী অভ্যন্তরীণ চাহিদা। কিন্তু কোভিড–১৯–এর প্রভাবে বিশ্বব্যাপী দীর্ঘ সময় ধরে চলা লকডাউনের কারণে রপ্তানি কমায় এবং প্রবাসী আয়ে কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জিত না হওয়ায় চলতি অর্থবছরের (২০১৯-২০) জিডিপি প্রবৃদ্ধির হার সংশোধন করে ৫ দশমিক ২ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, ‘করোনা–পরবর্তী উত্তরণের বিষয়টি বিবেচনায় নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে আগামী ২০২০-২১ অর্থবছরে প্রবৃদ্ধির হার ৮ দশমিক ২ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এ সময় মূল্যস্ফীতি ৫ দশমিক ৪ শতাংশ হবে মর্মে আশা করছি।’

অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেন, অর্থবছরের প্রথম আট মাস আমরা অর্থনীতিতে শক্তিশালী অবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছিলাম। বিশ্বের সকল থিংকট্যাংক ও গণমাধ্যম আমাদের প্রশংসায় পঞ্চমুখ ছিল। এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি) আমাদের অর্থনীতির হিসাব করেছিল ৭ দশমিক ৮ ভাগ। কিন্তু করোনার প্রভাব সারা বিশ্বের হিসাব–নিকাশ পাল্টে দিয়েছে।