খারাপ কাজ হয়েছে

স্নেহাশীষ বড়ুয়া
স্নেহাশীষ বড়ুয়া

এভাবে পেনশন ও গ্র্যাচুইটির টাকার ওপর কর বসানো অবশ্যই খারাপ কাজ হয়েছে। গ্র্যাচুইটির টাকা দিয়ে অবসরজীবনে আরাম-আয়েশে কাটানোর চিন্তা করেন সবাই। এই টাকা নিয়ে কত স্বপ্ন দেখেন তাঁরা। কিন্তু সেই টাকায় কর বসানো উচিত হয়নি। প্রতিষ্ঠানের ভুলের দায়ভার কর্মীকে বহন করতে হবে। কর কেটে রাখা হলে শেষ বয়সে বড় ধরনের ধাক্কা খাবেন এই জ্যেষ্ঠ নাগরিকেরা। কর্মীদের রক্ষাকবচ হলো শ্রম আইন। ২০১৬ সালের শ্রম আইনে পেনশন ও গ্র্যাচুইটি তহবিল গঠন এবং এই ধরনের অনুমোদন নেওয়ার কোনো বিধান রাখা হয়নি।

প্রতিষ্ঠান অবশ্য গ্র্যাচুইটির টাকা আলাদা তহবিলে রেখে খরচ হিসেবে দেখাতে পারবে। এতে ওই প্রতিষ্ঠানের করভার কমবে। কিন্তু বিভিন্ন প্রতিষ্ঠান কেন এই ধরনের তহবিল গঠন করে না, এর গভীরে যেতে হবে। কোনো কোম্পানি যদি একবার এই ধরনের তহবিল করে, এনবিআরের অনুমোদন নেয় এবং তহবিলটিতে নিয়মিত টাকা রাখে, তাহলে ওই টাকা আর ব্যবহার করতে পারবে না। এতে দীর্ঘদিনের জন্য প্রতিষ্ঠানের টাকা ওই তহবিলে আটকে থাকে। এখান থেকে টাকা নিয়ে বিনিয়োগ করতে পারে না। নতুন বিনিয়োগের জন্য বিভিন্ন প্রতিষ্ঠানকে নানা সময়ে ব্যাংকঋণ নিতে হয়। এতে প্রতিষ্ঠানের খরচ বাড়ে।

বেসরকারি খাতে পেনশন ও গ্র্যাচুইটি-সুবিধা এখনো ব্যাপকভাবে চালু হয়নি। কিছু দেশীয় বড় কোম্পানি ও বহুজাতিক কোম্পানি কর্মীদের পেনশন, গ্র্যাচুইটি-সুবিধা দিচ্ছে। বহু প্রতিষ্ঠান এখনো তা দিচ্ছে না। আয়কর অধ্যাদেশের শর্ত বেসরকারি খাতকে পেনশন, গ্র্যাচুইটি-সুবিধা দিতে নিরুৎসাহিত করবে।