যুক্তরাষ্ট্রে কেনাকাটা বাড়ছে, মার্কিন অর্থনীতিতে গতি

করোনার প্রভাব কাটিয়ে বেশ ভালোভাবেই ঘুরে দাঁড়াচ্ছে মার্কিন অর্থনীতি। মে মাসে কেনাকাটায় মনোযোগী হয়েছেন যুক্তরাষ্ট্রের মানুষ। এতে এই মাসে দেশটিতে খুচরা ব্যয় বেড়েছে রেকর্ড পরিমাণ ১৭ দশমিক ৭ শতাংশ। এর আগে কোনো মাসে এত ব্যয় বাড়েনি। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সবচেয়ে বেশি বেড়েছে অনলাইনে কেনাকাটা। এতে অনলাইন কোম্পানিগুলো সবচেয়ে বেশি লাভবান হয়েছে। গত বছরের চেয়ে তাদের বিক্রি বেড়েছে প্রায় ৩০ শতাংশ। ভবন তৈরির জিনিসের বিক্রিও বেড়েছে।

লকডাউনের কারণে এর আগের মাসগুলোয় যুক্তরাষ্ট্রে খুচরা বিক্রি একেবারে কমে গিয়েছিল। এ মাসে বিক্রিতে প্রবৃদ্ধি হয়েছে বেশি। যদিও এখনো গত বছরের তুলনায় খুচরা ব্যয় ৬ শতাংশ কম আছে। কয়েকটি খাত বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। যেমন কাপড়। পোশাক কেনা একেবারেই কমে গেছে দেশটিতে। গত বছরের তুলনায় ৬০ শতাংশ কমেছে বিক্রি। অন্যদিকে রেস্তোরাঁ-বারে ব্যয় করার হার কমেছে প্রায় ৪০ শতাংশ।

তবে নতুন এই পরিসংখ্যান আশা জাগাচ্ছে। অর্থনীতিবিদেরা বলছেন, প্রত্যাশার চেয়েও দ্রুত গতিতে ঘুরে দাঁড়াচ্ছে মার্কিন অর্থনীতি। মে মাসে যুক্তরাষ্ট্রে বেকারত্বের হারও কমেছে। সম্প্রতি প্রকাশিত সরকারি পরিসংখ্যানে দেখা গেছে, মে মাসে দেশটির বেকারত্বের হার কমে হয়েছে ১৩ দশমিক ৩ শতাংশ। এপ্রিলেই এই হার ছিল ১৪ দশমিক ৭ শতাংশ। মে মাসে কর্মসংস্থান হয়েছে ২৫ লাখ মানুষের। ক্যাপিটাল অর্থনীতিবিদেরা মনে করছেন, মে-জুলাই পর্যন্ত মার্কিন অর্থনীতি বার্ষিক ৩০ শতাংশ হারে সংকুচিত হবে, যা এর আগে ৪০ শতাংশ হারে হবে বলে আশঙ্কা করা হচ্ছিল।

তবে প্রবীণ অর্থনীতিবিদ অ্যান্ড্রু হান্টার সতর্ক করে বলেছেন, ‘সামনের মাসগুলোয় খুচরা ব্যয় এই গতিতে বাড়তে থাকবে কি না, তা নিয়ে এখনো যথেষ্ট অনিশ্চয়তা রয়েছে, বিশেষত বেশ কয়েকটি অঙ্গরাজ্যে নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে।

তবে শঙ্কা থাকলেও নতুন এই খবর আশা জাগিয়েছে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের মধ্যে। গতকাল যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে বড় উত্থান হয়।