দেশে সৌরবিদ্যুৎ প্রকল্পে এডিবি-ডিইজির সাড়ে তিন কোটি ডলার অর্থায়ন

স্পেকট্রা সোলার পার্ক লিমিটেডের (এসএসপিএল) ৩৫ মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্রকল্পে ৩ কোটি ৪ লাখ মার্কিন ডলার অর্থায়ন করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও জার্মান উন্নয়ন সংস্থা (ডিইজি)। এর মধ্যে এডিবি ১ কোটি ৭৭ লাখ ডলার ও ডিইজি ১ কোটি ৬৪ লাখ ডলার অর্থায়ন করছে। এ ব্যাপারে প্রতিষ্ঠানগুলোর মধ্যে সম্প্রতি একটি চুক্তি হয়েছে।

প্রকল্পটিতে প্রধান উপদেষ্টা হিসেবে কাজ করছে মার্চেন্ট ব্যাংক গ্রিন ডেলটা ক্যাপিটাল লিমিটেড (জিডিসিএল)। এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা জানায়, এই প্রকল্প চালু হওয়ার পরে জাতীয় গ্রিডে বছরে ৫০ গিগাওয়াট-ঘণ্টা সৌরবিদ্যুৎ সরবরাহ করবে এবং ৩৩ হাজার ২০০ মেট্রিক টন কার্বন ডাই-অক্সাইড নির্গমন প্রতিহত করবে বলে আশা করা হচ্ছে।

এ সম্পর্কে জিডিসিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. রফিকুল ইসলাম বলেন, এডিবি ও ডিইজির এই অর্থায়ন দেশে সৌরবিদ্যুৎ প্রকল্প বৃদ্ধিতে এবং নবায়নযোগ্য শক্তির জন্য বৈদেশিক বিনিয়োগ পেতে সহায়তা করবে।

স্পেকট্রা সোলার পার্কের এমডি আফতাবউদ্দিন বলেন, ‌‘বাংলাদেশ জলবায়ু পরিবর্তন মোকাবিলার জন্য এবং রূপান্তরযোগ্য শক্তির উৎস থেকে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধিতে প্রতিশ্রুতিবদ্ধ। এডিবি ও ডিইজির সহায়তার জন্য আমরা কৃতজ্ঞ।’

এডিবির প্রাইভেট সেক্টর অপারেশন বিভাগের দক্ষিণ, মধ্য ও পশ্চিম এশিয়ার অবকাঠামো অর্থায়নের পরিচালক শান্তনু চক্রবর্তী বলেন, ‘এই প্রকল্প দৃঢ়ভাবে প্রমাণ করে যে বাংলাদেশের সৌরশক্তি খাতে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর ভূমিকা রাখার জন্য একটি আকর্ষণীয় জায়গা।’

ডিইজির এনার্জি ও অবকাঠামো পরিচালক আন্দ্রেয়াস ক্রেমার বলেন, বাংলাদেশে নবায়নযোগ্য শক্তির অগ্রযাত্রায় ভূমিকা রাখতে পেরে ডিইজি অত্যন্ত গর্বিত। প্রকল্পটি আরও বেশি বেসরকারি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের প্রভাবিত করবে। ডিইজি বাংলাদেশের নবায়নযোগ্য খাতে প্রকল্পের সংখ্যা আরও বৃদ্ধি করতে চায় বলে তিনি উল্লেখ করেন।