মার্কিন অর্থনীতি আশ্চর্যজনক ভালো করছে: ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি
ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

মার্কিন অর্থনীতি আশ্চর্যজনকভাবে ভালো করছে বলে মনে করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র কর্মসংস্থানের ক্ষেত্রে রেকর্ড সৃষ্টি করেছে। গতকাল শনিবার মার্কিন অর্থনীতির বিষয়ে এক প্রশ্নের জবাবে এই মন্তব্য করেন ট্রাম্প। আজ রোববার দ্য ইকোনমিক টাইমসের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

গত এপ্রিলে যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার ছিল ১৪ দশমিক ৭ শতাংশ। ১৯৪৮ সালের পর যা সর্বোচ্চ। মে মাসে পরিস্থিতির কিছুটা উন্নতি হয়। ওই মাসে ২৫ লাখ নতুন কর্মসংস্থান যুক্ত হয় দেশটির অর্থনীতিতে। ফলে বেকারত্বের হার কমে ১৩ দশমিক ৩ শতাংশ হয়।

করোনাভাইরাস মহামারির কারণে লকডাউন জারি থাকায় মার্চ ও এপ্রিলে দেশটিতে কর্মসংস্থান হারায় প্রায় ২ কোটি ২১ লাখ মানুষ। মে মাসে কিছু ব্যবসা-বাণিজ্য আবার চালু হয়। এবং শ্রমিকদের পুনরায় নিয়োগ শুরু হয়। ট্রাম্প এই বৃদ্ধিকে তাঁর প্রশাসনের দক্ষতা হিসেবে তুলে ধরছেন।

ট্রাম্প বলেন, ‘মার্কিন অর্থনীতি আশ্চর্যজনকভাবে ভালো করছে। আমি বলব, যে পরিমাণ কর্মসংস্থান বেড়েছে, তা রেকর্ড সেট করেছে।’

এর আগে প্রেসিডেন্টের জ্যেষ্ঠ উপদেষ্টা ও হোয়াইট হাউসের অর্থনৈতিক উপদেষ্টা পরিষদের সাবেক চেয়ারম্যান কেভিন হাসেট মার্কিন গণমাধ্যম সিএনএনকে বলেন, মার্কিন অর্থনীতি যা ভাবা হয়েছিল তার চেয়েও দ্রুত ফিরে আসছে। তিনি বলেন, ‘এই মুহূর্তে আমি মনে করি যে, অর্থনীতিবিদদের একটু নমনীয় হওয়া উচিত। এবং এর স্বীকৃতি দেওয়া উচিত যে, আমাদের ১৭টি অঙ্গরাজ্যে ক্রেডিট কার্ডের ব্যয় আগের চেয়ে বেড়েছে। এটিই প্রমাণ করে, অর্থনীতি সত্যি সত্যিই ফিরে এসেছে। আমরা যা ভেবেছি, তার চেয়েও দ্রুত ফিরে আসছে।’

গত শুক্রবার হোয়াইট হাউসে কেভিন হাসেট সাংবাদিকদের বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প একটি দুর্দান্ত অর্থনীতি গড়ে তোলার দিকে মনোনিবেশ করেছেন। আমেরিকা এ সময়ের সবচেয়ে শক্তিশালী অর্থনীতি। আমি তাঁকে (প্রেসিডেন্ট) কখনো বলতে শুনিনি, “ওহ আমাদের এটি করা দরকার। কারণ আমি নির্বাচনে জয়ী হতে চাই। ”’

করোনাভাইরাস মহামারিতে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, দেশটির ২২ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। মারা গেছে ১ লাখ ১৯ হাজারেরও বেশি মানুষ।