শেয়ারবাজারের লেনদেনের সময়সূচি স্বাভাবিক অবস্থায় ফিরছে বুধবার থেকে

স্বাভাবিক অবস্থায় ফিরে যাচ্ছে শেয়ারবাজারের লেনদেনের সময়সূচি। কাল বুধবার থেকে শেয়ারবাজারে সকাল সাড়ে ১০ টায় লেনদেন শুরু হয়ে একটানা চলবে বেলা আড়াইটা পর্যন্ত। আজ মঙ্গলবার দেশের দুই স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

নতুন এ সিদ্ধান্ত কার্যকরের ফলে দেশের শেয়ারবাজারের লেনদেন আবারও স্বাভাবিক সময়ের অবস্থায় ফিরে যাবে। করোনার কারণে এতদিন শেয়ারবাজারে লেনদেনের সময়সীমা কিছুটা কমে গিয়েছিল। এ ছাড়া একটানা ৬৬ দিন লেনদেন বন্ধ ছিল শেয়ারবাজারে। দেশ স্বাধীন হওয়ার পর এত দীর্ঘ সময় একটানা কখনও শেয়ারবাজারে লেনদেন বন্ধ ছিল না।
দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) আজ আলাদা বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সিদ্ধান্তে বুধবার থেকে আবারও লেনদেনের সময়সূচিতে পরিবর্তন আনা হচ্ছে। ব্যাংকের লেনদেন স্বাভাবিক অবস্থায় ফিরে যাওয়ায় শেয়ারবাজারের লেনদেনও বুধবার থেকে স্বাভাবিক অবস্থায় ফিরে যাবে। সেক্ষেত্রে সকাল সাড়ে ১০ টায় লেনদেন শুরু হয়ে একটানা তা আড়াইটা পর্যন্ত চার ঘণ্টা চলবে। আজ শেয়ারবাজারে লেনদেন হয়েছে সকাল ১০ টা থেকে বেলা ১ টা পর্যন্ত— মোট তিন ঘণ্টা।

ডিএসই জানিয়েছে, মার্চের মাঝামাঝি সময়ে দেশের করোনা পরিস্থিতির অবনতি হতে শুরু করলে ১৯মার্চ থেকে শেয়ারবাজারে লেনদেনের সময় একঘণ্টা কমিয়ে দেওয়া হয়। করোনার কারণে সরকার ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করলে শেয়ারবাজারের লেনদেনও বন্ধ রাখা হয়। ৬৬ দিন টানা বন্ধের পর ৩১ মে আবারও চালু হয় শেয়ারবাজারের লেনদেন।