করোনার প্রভাবে ইউরোজোনে মন্দা আরও গভীর হবে

করোনাভাইরাস মহামারীর প্রভাব আরও গভীর হতে পারে ইউরোজোনে। ছবি: রয়টার্স
করোনাভাইরাস মহামারীর প্রভাব আরও গভীর হতে পারে ইউরোজোনে। ছবি: রয়টার্স

করোনা মহামারির প্রভাব আরও গভীর হতে পারে ইউরোজোনে। ইউরোপীয় কমিশন (ইসি) বলেছে যে আগে যা ভাবা হয়েছিল, ইউরোজোনের অর্থনীতি এর চেয়েও বেশি মন্দার গভীরে ডুবে যাবে। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
ইসি বলছে, চলতি বছর ইউরোজোনের অর্থনীতি ৮ দশমিক ৭ শতাংশ সংকুচিত হতে পারে। তবে আগামী বছর, অর্থাৎ, ২০২১ সালে প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ১ শতাংশ।এর আগে মে মাসে ইসির পূর্বাভাসে বলা হয়, চলতি বছর ইউরোজোনের অর্থনীতি সংকুচিত হবে ৭ দশমিক ৭ শতাংশ এবং আগামী বছর প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৩ শতাংশ।


ফ্রান্স, ইতালি ও স্পেন সবচেয়ে বেশি বিপর্যস্ত হবে বলছে ইসি। এসব দেশের অর্থনীতি ১০ শতাংশের বেশি সংকুচিত হবে বলে আশঙ্কা করা হচ্ছে। কেবল ইউরোজোন নয়, এবারের পূর্বাভাসে যুক্তরাষ্ট্রের অর্থনীতি নিয়েও শঙ্কা প্রকাশ করেছে ইসি। যুক্তরাষ্ট্রের কয়েকটি অঙ্গরাজ্যকে এখনই বিধি নিষেধ উঠিয়ে না নেওয়ার পরামর্শ দিয়েছে তারা।

কমিশনার ভালদিস ডম্ব্রোভস্কিস এক বিবৃতিতে বলেন, লকডাউনের অর্থনৈতিক প্রভাব আমরা প্রাথমিকভাবে যা আশঙ্কা করেছিলাম, তার চেয়ে গুরুতর। সংক্রমণের আরও একটি বড় ঢেউসহ অনেক ঝুঁকির মুখোমুখি আমরা।

কমিশন তার পূর্বাভাস সংশোধন করেছে। কারণ ইউরোজোনভুক্ত দেশগুলোতে করোনভাইরাস প্রতিরোধে নেওয়া লকডাউন উঠিয়ে নিতে প্রাথমিকভাবে যা ভাবা হয়েছিল, এর চেয়েও বেশি সময় নিয়েছে।