ভিসা ও মাস্টারকার্ড থেকে টাকা আসবে 'নগদ'-এ

যেকোনো ব্যাংকের ভিসা ও মাস্টারকার্ড থেকে এখন টাকা আনা যাবে বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল আর্থিক লেনদেন সেবা ‘নগদ’ হিসাবে। তাই যেসব নগদ গ্রাহকের ভিসা বা মাস্টারকার্ড রয়েছে, তাঁদের নিজেদের ‘নগদ’ হিসাবে টাকা জমার জন্য আর এজেন্টের কাছে যেতে হবে না। ডেবিট, ক্রেডিট ও প্রিপেইড—এই তিন ধরনের কার্ড থেকে যেকোনো সময় ‘নগদ’ হিসাবে টাকা আনা যাবে। আজ এক বিজ্ঞপ্তিতে ‘নগদ’-এর পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। 

গতকাল শুক্রবার এক ওয়েবিনারের মাধ্যমে নতুন এ সেবাটির উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। এ সময় মোস্তাফা জব্বার বলেন, গত ১৫ মাসের যাত্রায় ‘নগদ’ নানা দিক দিয়ে দেশের মোবাইল ফাইন্যান্সিয়াল সেবায় দৃষ্টান্ত স্থাপন করেছে। এ ক্ষেত্রে প্রযুক্তিই বড় ভূমিকা রেখেছে। ভিসা ও মাস্টারকার্ড ‘নগদ’-এর সঙ্গে যুক্ত হওয়ায় তাদের সেবার মান আরও বাড়বে।
অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, নতুন এ সেবা চালুর মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গড়ার যে স্বপ্নযাত্রা, সেটি সার্থকতা পাবে।
বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের মহাব্যবস্থাপক মেজবাউল হক বলেন, ‘বাংলাদেশ ব্যাংক গ্রাহকের নিরাপত্তা এবং সব ধরনের আইন ও নীতি মেনে যেকোনো উদ্ভাবন এবং ডিজিটাল উদ্যোগকে স্বাগত জানাবে। এখন দুটি কার্ড “নগদ”-এর সঙ্গে যুক্ত হলো, আশা করি সামনের দিনে অন্যরাও যুক্ত হবে।’
অনুষ্ঠানে ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক বলেন, ‘আমি গর্বের সঙ্গে বলতে পারি, যে কাজটি অন্যদের আট থেকে নয় বছর লেগেছিল, সেটি “নগদ” সম্ভব করেছে মাত্র এক বছর চার মাসের মাথায়। এটি সম্ভব হয়েছে মানুষের চাওয়া-পাওয়াকে অগ্রাধিকার দেওয়ার কারণে। আমাদের এই কাজের ফলে দেশের মানুষ উপকৃত হবে।’
অনুষ্ঠানে বাংলাদেশে মাস্টারকার্ডের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল এবং ভিসা কার্ডের বিজনেস ডেভেলপমেন্ট সিনিয়র ডিরেক্টর (দক্ষিণ এশিয়া) সৌম্য বসু অংশ নেন। তাঁরা বলেন, দেশের প্রায় এক কোটি লোক এখন ভিসা ও মাস্টারকার্ড ব্যবহার করেন। ‘নগদ’-এর নতুন সেবার মাধ্যমে এসব কার্ড ব্যবহারকারীরা নিজেরা যেমন সুবিধা পাবেন, তেমনি ‘নগদ’-এর অন্য গ্রাহকের হিসাবেও টাকা স্থানান্তর করা যাবে।
অনুষ্ঠানে ডাক বিভাগের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র সবাইকে ধন্যবাদ জানান।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘নগদ’ হিসাবে টাকা আনতে প্রথমে অ্যাপের অ্যাড মানি অপশনে গিয়ে ‘কার্ড টু নগদ’ ক্লিক করতে হবে। তারপর মাস্টারকার্ড বা ভিসা অপশন ঠিক করে গ্রাহকের নিজের বা অন্যের ১১ ডিজিটের ‘নগদ’ হিসাব (মোবাইল) নম্বরটি দেওয়ার পর কার্ডের অন্য তথ্য সংযুক্ত করতে হবে। এরপর টাকার পরিমাণ, ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) ও ‘নগদ’ পিন নম্বর দিয়ে পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এর ফলে তাৎক্ষণিকভাবে গ্রাহকের ‘নগদ’ হিসাবে সহজ ও নিরাপদে টাকা চলে আসবে। পরবর্তী সময়ে একইভাবে কার্ড থেকে টাকা আনার সুবিধা নিতে গ্রাহক এক বা একাধিক ভিসা ও মাস্টারকার্ডের তথ্য ‘নগদ’ অ্যাপে সংরক্ষণ করে রাখতে পারবেন।