হুয়াওয়ের ৫-জি সেবা নিষিদ্ধ করল যুক্তরাজ্য

যুক্তরাজ্যের মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠানগুলো আগামী বছর থেকে চীনা কোম্পানি হুয়াওয়ের আর কোনো ৫-জি পণ্য কিনতে পারবে না। এ ছাড়া ২০২৭ সালের মধ্যেই তাদের নেটওয়ার্ক থেকে হুয়াওয়ের ৫-জি যন্ত্রাংশ সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে ব্রিটিশ সরকার। গতকাল মঙ্গলবার দেশটির ডিজিটালমন্ত্রী অলিভার ডাউডেন হাউস অব কমন্সে এ কথা জানান। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে উল্লেখ করে সম্প্রতি হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা দেয় ওয়াশিংটন। এবার তাদের প্রধান মিত্র যুক্তরাজ্যও একই সিদ্ধান্ত নিল। ৩১ ডিসেম্বরের পর আর কোনো হুয়াওয়ের ৫-জি পণ্য কিনতে পারবে না মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠানগুলো। 
হুয়াওয়ে পণ্য নিষিদ্ধ করায় সারা দেশে ৫-জি বিস্তারের প্রক্রিয়া বছরখানেক পিছিয়ে যেতে পারে বলে জানিয়েছেন ডাউডেন। কারণ যুক্তরাজ্যের কয়েক ডজন শহরে ইতোমধ্যেই ৫-জি সেবা চালু হয়েছে। এতে ব্যয়ও বাড়তে পারে অন্তত ২০০ কোটি পাউন্ড।
ব্রিটিশ মন্ত্রী বলেন, ‘সিদ্ধান্তটি সহজ ছিল না। তবে যুক্তরাজ্যের জাতীয় নিরাপত্তা, আমাদের অর্থনীতির ও যুক্তরাজ্যের টেলিকম নেটওয়ার্কগুলোর জন্য সঠিক।’

হুয়াওয়ে বলেছে. যুক্তরাজ্যে মোবাইল ফোন আছে, এমন যে কারও জন্য এটি খারাপ খবর। এতে দেশটিতে ডিজিটাল সেবায় ধীরগতি, খরচ বেড়ে যাওয়া ও প্রযুক্তিগত বিভক্তি বাড়বে বলে হুঁশিয়ার করেছে চীনা প্রতিষ্ঠানটি।