কাঁচা মরিচের দামেই ঝাল বেশি, সবজির দামও চড়া

ঢাকার বাজারে এখন ভালো মানের আড়াই শ গ্রাম কাঁচা মরিচের দাম ৫০ টাকা। প্রতি কেজি দাম পড়ে ২০০ টাকা। মরিচের দামের এই ‘ঝাল’ সম্পর্কে ব্যবসায়ীরা বলছেন, বন্যা ও অতিবৃষ্টিতে মরিচখেত তলিয়ে যাওয়ায় সরবরাহ কমে গেছে। ফলে দাম বেড়েছে।

শুধু কাঁচা মরিচ নয়, বৃষ্টি ও বন্যার নেতিবাচক প্রভাব পড়েছে সবজির দামেও। দুই সপ্তাহ আগে বাজারে বেশির ভাগ সবজির কেজি ছিল ৩০ থেকে ৫০ টাকা, এখন তা ৪০ থেকে ৭০ টাকা।

রাজধানীর কাজীপাড়া বাজারে গতকাল বৃহস্পতিবার দুই ধরনের কাঁচা মরিচ দেখা গেল। একধরনের মরিচকে দেশি উল্লেখ করে বিক্রেতারা ২০০ টাকা কেজি চাইলেন। আরেক ধরনের মরিচের দাম চাওয়া হলো ১৬০ টাকা। এক সপ্তাহ আগেও কাঁচা মরিচের কেজি ১০০ টাকার মধ্যে ছিল।

মিরপুর ৬ নম্বর সেকশনের বাজারে গতকাল বেগুন ৮০ টাকা, ঝিঙে ৭০ টাকা, বরবটি, ঢ্যাঁড়স ও চিচিঙ্গা ৬০ টাকা, ছোট লাউ প্রতিটি ৬০ টাকা এবং জালি কুমড়া প্রতিটি ৪০ টাকায় বিক্রি করতে দেখা যায়। সবজির দাম এত বেশি কেন জানতে চাইলে ব্যবসায়ী শফিউর রহমান বলেন, সব জায়গা তো তলিয়ে যাচ্ছে। সবজি আসবে কোথা থেকে?

চড়া দামের পণ্যের তালিকার শুরুর দিকে রয়েছে ডিম। ফার্মের মুরগির বাদামি ডিমের ডজন ১০০ থেকে ১০৫ টাকা। ছোট বাজার বা পাড়ার দোকানে একই ডিম কিনতে হচ্ছে ১১০ টাকায়। আর একটি-দুটি কিনলে হালি ৪০ টাকা।

ডিমের মতোই ব্রয়লার মুরগির দামও বেশি। কেজি ১৪০ টাকার আশপাশে। এক সপ্তাহ আগেও তা ১২৫-১৩০ টাকা ছিল। দেশি পেঁয়াজ কিনতে প্রতি কেজি খরচ পড়বে ৪০ থেকে ৪৫ টাকা। ভারতীয় পেঁয়াজ ৩০ টাকার আশপাশে।