নতুন শত কোটিপতি অ্যাপলের টিম কুক

টিম কুক। ছবি: রয়টার্স
টিম কুক। ছবি: রয়টার্স

বিশ্বের শত কোটিপতির তালিকায় ঢুকে পড়লেন মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক। তরতর করে বাড়ছে অ্যাপলের বাজারমূল্য। এতে বেড়ে গেছে টিম কুকের সম্পদের পরিমাণ। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কুকের কাছে অ্যাপলের সরাসরি ৮ লাখ ৪৭ হাজার ৯৬৯টি শেয়ার রয়েছে। এ ছাড়া গত বছর বেতন প্যাকেজের অংশ হিসেবে সাড়ে ১২ কোটি ডলারের বেশি মূল্যের বাড়ি নিয়েছেন তিনি। এ ছাড়া দুই লাখ কোটি ডলার মূল্যের কোম্পানি হওয়ার পথে রয়েছে অ্যাপল। অথচ মাত্র এক বছর আগে এই কোম্পানির মূল্য এক লাখ ট্রিলিয়নের মাইলফলক স্পর্শ করে।

নয় বছর আগে অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবসের কাছ থেকে কোম্পানির ক্ষমতা পান টিম কুক। ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স সূচক, তার বিলিয়নিয়ারের স্ট্যাটাস, তার মালিকানাধীন শেয়ার এবং অ্যাপলের মাধ্যমে তার যে ক্ষতিপূরণ প্রদান করা হয়েছে, এর ভিত্তিতে করেছে।

করোনার কারণে ইন্টারনেটের প্রয়োজন বেড়েছে মানুষের। অনলাইনে হচ্ছে পাঠ্যদান, অফিস, সেমিনার মিটিং। ব্যাপক এ চাহিদায় পোয়াবারো টেক কোম্পানিগুলোর। অ্যাপল, ফেসবুক আমাজনের প্রতিষ্ঠানগুলোর মুনাফা বাড়ছে ব্যাপক হারে। গত সপ্তাহে এই ১০০ বিলিয়ন ডলার বা সেন্টিবিলিয়নিয়ারের ক্লাবে ঢুকে পড়েন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। মাত্র ৩৬ বছর বয়সেই তিনি বিশ্বের তৃতীয় শীর্ষ ধনী বা ‘সেন্টিবিলিয়নিয়ার’ হয়েছেন। সেন্টিবিলিয়নিয়ার’ তালিকায় জাকারবার্গের সামনে আছেন ই-কমার্স প্রতিষ্ঠান আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস ও মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। চলমান করোনাকালে এই তিন প্রযুক্তি ব্যবসায়ীরই সম্পদ বেড়েছে। এর মধ্যে জেফ বেজোসের ৭ হাজার ৫০০ কোটি ডলার ও জাকারবার্গের ২ হাজার ২০০ কোটি ডলার বেড়েছে। বর্তমানে বিশ্বের এক নম্বর ধনী জেফ বেজোসের নিট সম্পদমূল্য ১৮ হাজার ৯৮০ কোটি ডলার। আর দ্বিতীয় শীর্ষ ধনী বিল গেটসের রয়েছে ১১ হাজার ৩৬০ কোটি ডলারের সম্পদ।