বিজ্ঞাপন
বিজ্ঞাপন

উত্তর

ক. কোনো উৎপাদনী প্রতিষ্ঠান ভাড়া বা উপকরণ ক্রয়ের জন্য দৃশ্যমান যে ব্যয় করে, এদে সমষ্টিকে প্রকাশ্য ব্যয় বলে।

খ. একটি নির্দিষ্ট সময়ে ক্রেতা বিভিন্ন দামে কোনো দ্রব্যের যে বিভিন্ন পরিমাণ ক্রয় করতে ইচ্ছুক, তা একটি রেখার মাধ্যমে দেখানোকে চাহিদা রেখা বলে।

দ্রব্যের দাম বাড়লে ভোক্তার চাহিদার পরিমাণ কমে। আবার দাম কমলে চাহিদার পরিমাণ বাড়ে। এই বিপরীত সম্পর্ক চিত্রে প্রকাশ করলে দেখা যায়, চাহিদা রেখা বাঁ দিক থেকে ডান দিকে নিম্নগামী হয়।

গ. উদ্দীপকে বাবুলের ক্ষেত্রে যোগানবিধি কার্যকর হয়েছে। যোগানবিধি দেখায় যে, দাম ও যোগানের সম্পর্ক সমমুখী। সাধারণত দ্রব্যের দাম বাড়লে মুনাফা বাড়ে। তখন বিক্রেতা বেশি মুনাফার আশায় বেশি পরিমাণ দ্রব্যের যোগান কমিয়ে দেয়। অর্থাৎ অন্যান্য অবস্থা অপরিবর্তিত থাকলে দাম বাড়লে যোগানের পরিমাণ বাড়ে এবং দাম কমলে যোগানের পরিমাণ কমে।

উদ্দীপকের বাবুল ৮০০ টাকা দরে ১৫০ মণ ধান বিক্রি করেন। ধানের দাম বেড়ে ১০০০ টাকা হওয়ায় তিনি আরও ২৫০ মন ধান বিক্রি করলেন। এখানে দেখা যাচ্ছে, ধানের দাম বাড়ার কারণে বেশি মুনাফার আশায় বাবুল ধানের যোগান বাড়িয়ে দিলেন। এখানে দাম বাড়ার সাথে যোগানের পরিমাণ বাড়ার সমমুখী সম্পর্ক প্রকাশ পেয়েছে। এটি যোগানবিধির কার্যকারিতাকে প্রকাশ করে।

ঘ. আমিনের গাড়ি ক্রয়ের ইচ্ছাকে চাহিদা বলা যাবে না। অর্থনীতিতে কোনো ভোক্তার দ্রব্য ক্রয়ের ইচ্ছাকে চাহিদা বলতে হলে তিনটি শর্ত পূরণ করতে হয়। এর যেকোনো একটি শর্ত বাদ পড়লে তাকে চাহিদা বলা যাবে না।

শর্তগুলো হলো—১. কোনো দ্রব্য পাওয়ার ইচ্ছা, ২. দ্রব্যটি ক্রয়ের জন্য প্রয়োজনীয় আর্থিক সামর্থ্য এবং ৩. অর্থ ব্যয় করে দ্রব্যটি ক্রয়ের ইচ্ছা।

উদ্দীপকের আমিন একজন ধনী ব্যবসায়ী। তার একটি গাড়ি কেনার খুব ইচ্ছা। গাড়ি কিনতে গিয়ে তিনি দাম যাচাই করলেন। তার কাছে গাড়ির দাম অনেক বেশি মনে হলো। এতো দামে গাড়ি কেনার চেয়ে এই টাকা ব্যবসায়ে বিনিয়োগ করাকেই তিনি উত্তম মনে করলেন। এখানে আমিনের গাড়ি ক্রয়ের ইচ্ছা এবং গাড়ি ক্রয়ের জন্য প্রয়োজনীয় আর্থিক সামর্থ্য রয়েছে। কিন্তু গাড়ির দাম বেশি হাওয়ার কারণে অর্থ ব্যয় করে গাড়িটি ক্রয়ের ইচ্ছা নেই। এখানে চাহিদার দুটি শর্ত পূরণ হয়েছে। তবে একটি শর্ত পূরণ হয়নি। তাই আমিনের গাড়ি ক্রয়ের ইচ্ছাকে চাহিদা বলা যাবে না।


মুহাম্মদ শামীম, িশক্ষক
বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, ঢাকা

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন