বিজ্ঞাপন
বিজ্ঞাপন

উত্তর

ক. অর্থনীতিতে মানুষের অভাব পূরণের জন্য কোনো দ্রব্যের উপযোগ নিঃশেষ করাকে ভোগ বলে।

খ. কোনো নির্দিস্ট সময়ে একটি দ্রব্যের বিভিন্ন একক থেকে প্রাপ্ত তৃপ্তির সমষ্টিকে মোট উপযোগ বলে। আর অতিরিক্ত এক একক দ্রব্য বা সেবা ভোগ করে যে অতিরিক্ত উপযোগ পাওয়া যায় তাকে প্রান্তিক উপযোগ বলে।

ভোগের পরিমাণ বৃদ্ধির সাথে সাথে মোট উপযোগ ক্রমহ্রাসমান হারে বাড়তে থাকে। কিন্তু ভোগের পরিমাণ বৃদ্ধির সাথে সাথে প্রান্তিক উপযোগ কমতে থাকে। সাধারণত মোট উপযোগ সর্বোচ্চ হলে প্রান্তিক উপযোগ শূন্য হয়। এরপর মোট উপযোগ কমতে থাকে এবং প্রান্তিক উপযোগ ঋণাত্মক হয়।

গ. কোনো দ্রব্যের দাম ও যোগানের পরিমাণের মধ্যকার সমমুখী সম্পর্ক যে রেখার মাধ্যমে দেখানো হয় তাকে যোগান রেখা বলে।

উদ্দীপকের আলোকে যোগান রেখা অঙ্কন করে ব্যাখ্যা করা হলো। নিচের চিত্রে ভূমি অক্ষে ( OX) যোগানের পরিমাণ এবং লম্ব অক্ষে ( OX) দাম দেখানো হয়েছে। যোগান সূচি অনুযায়ী, ৫ টাকা দামে যোগানের পরিমাণ ২০ একক। এটি a বিন্দু দ্বারা দেখানো হয়েছে।

default-image

১০ টাকা দামে যোগান ৩০ একক। এটি b বিন্দু দ্বারা দেখানো হয়েছে। দাম ১৫ টাকা হলে যোগান ৪০ একক, যা c বিন্দু দ্বারা দেখানো হয়েছে। একইভাবে দাম ২০ টাকা হলে যোগান ৫০ একক, যা d বিন্দু দ্বারা দেখানো হয়েছে। এই প্রাপ্ত বিন্দু a, b, c ও d যোগ করে SS’ যোগান রেখা পাওয়া যায়। SS’ রেখাটি উদ্দীপকে প্রদত্ত যোগান সূচি হতে অঙ্কিত যোগান রেখা।

ঘ. ‘ক’ দ্রব্যের যোগানের ক্ষেত্রে যোগানবিধিটি কার্যকর হয়েছে বলে আমি মনে করি।

একজন বিক্রেতা একটি নির্দিষ্ট সময়ে, একটি নির্দিষ্ট দামে দ্রব্যের যে পরিমাণ বিক্রি করতে প্রস্তুত থাকে তাই যোগান। যোগানবিধি অনুযায়ী দ্রব্যের দাম বাড়লে যোগান বাড়ে এবং দাম কমলে যোগান কমে।

উদ্দীপকে ‘ক’ দ্রব্যের দাম ৫ টাকা হতে বেড়ে ১০ টাকা হলে যোগানের পরিমাণ বেড়ে ২০ একক হতে ৩০ একক হয়। দাম আরও বৃদ্ধি পেয়ে যখন ১৫ ও ২০ টাকা হয়, তখন যোগানের পরিমাণও বৃদ্ধি পেয়ে যথাক্রমে ৪০ ও ৫০ একক হয় । অর্থাৎ দাম বাড়ার সাথে সাথে যোগান বাড়ছে ।

‘ক’ দ্রব্যের ক্ষেত্রে দামের সাথে যোগানের প্রত্যক্ষ সম্পর্ক দেখা যাচ্ছে। অর্থাৎ এখানে দ্রব্যের দাম বাড়লে যোগানের পরিমাণ বাড়ে এবং দাম কমলে যোগানের পরিমাণ কমে। তাই বলা যায় ‘ক’ দ্রব্যের যোগানের ক্ষেত্রে যোগানবিধিটি কার্যকর হয়েছে। অতএব দাম ও যোগানের মধ্যে সমমুখী সম্পর্ক।

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন