default-image

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার পর্যালোচনার ফল আজ রোববার প্রকাশ করা হয়েছে। এতে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে ৬টিতে ১৯ জনের ফল পরিবর্তন করা হয়েছে। তাঁদের মধ্যে নতুন করে জিপিএ-৫ পেয়েছেন চারজন এবং একজনের ফলের মান কমেছে। দিনাজপুর, ময়মনসিংহ ও কুমিল্লা শিক্ষা বোর্ডে কারও ফল পরিবর্তন করা হয়নি।


করোনা পরিস্থিতির কারণে পরীক্ষা ছাড়াই বিশেষ ব্যবস্থায় গত ৩০ জানুয়ারি ২০২০ সালের এইচএসসি পরীক্ষার মূল্যায়নের ফল প্রকাশ করা হয়। এতে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন ১১ লাখ ৪৫ হাজার ৩২৯ জন পরীক্ষার্থীর সবাই পাস করেন। আর ফলের সর্বোচ্চ সূচক জিপিএ-৫ পান ১ লাখ ৫৩ হাজার ৬১৪ জন; যা মোট পরীক্ষার্থীর ১৩ শতাংশের বেশি। আগের বছর জিপিএ-৫ পেয়েছিলেন ৪১ হাজার ৮০৭ জন; যা মোট পরীক্ষার্থীর ৩ দশমিক ৭১ শতাংশ।

বিজ্ঞাপন


এরপর পরীক্ষার্থীদের ফল পর্যালোচনা (রিভিউ) করার আবেদনের সুযোগ দিয়েছিল শিক্ষা বোর্ড। মোট ১৫ হাজারের মতো পরীক্ষার্থী পর্যালোচনার জন্য আবেদন করেছিলেন।


পর্যালোচনার ফলে দেখা যায়, ঢাকা শিক্ষা বোর্ডে একজন পরীক্ষার্থীর ফল জিপিএ-৪ দশমিক ৫৮ থেকে বেড়ে জিপিএ-৫ হয়েছে। রাজশাহী বোর্ডে একজন জিপিএ-৫ পেয়েছেন। এ ছাড়া যশোর বোর্ডে ছয়জনের (এর মধ্যে একজন জিপিএ-৫), চট্টগ্রাম বোর্ডে ছয়জনের, সিলেটে একজনের (জিপিএ-৫) এবং বরিশাল বোর্ডে চারজনের ফল পরিবর্তন করা হয়েছে।

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন