বিজ্ঞাপন
বিজ্ঞাপন

পরীক্ষা শুরুর আগে কক্ষের দায়িত্বপ্রাপ্তরা উচ্চ স্বরে এ বিষয়ে পরীক্ষার্থীদের অবশ্যই অবহিত করবেন। এই নির্দেশনা গত ৬ সেপ্টেম্বরই জারি করেছে শিক্ষা বোর্ডগুলো।
আজ বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এ নির্দেশনার কথা উল্লেখ করে বলেন, পরীক্ষার্থীদের এটি অনুসরণ করতে হবে।

চলমান এসএসসি পরীক্ষা হচ্ছে দেড় ঘণ্টায়। কিন্তু প্রশ্নপত্রে সময় লেখা থাকছে বেশি। এইচএসসিতে এমনটা হতে পারে ইঙ্গিত করে শিক্ষামন্ত্রী এই নির্দেশনার কথা জানান।
এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নগুলো করা হয়েছিল পুরো তিন ঘণ্টায় পরীক্ষা হবে সেই হিসাবে। কিন্তু এখন যেহেতু অর্ধেক সময়ে (দেড় ঘণ্টায়) পরীক্ষা হচ্ছে, তাই কম প্রশ্নের উত্তর দিতে হবে। সেই অর্থে পরীক্ষার্থীদের জন্য সহজ হবে, কারণ অপশন অনেক বেশি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী প্রায় ১৪ লাখ। গতবারের চেয়ে পরীক্ষার্থী বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন। সংশোধিত ও পুনর্বিন্যাস করা পাঠ্যসূচিতে গ্রুপভিত্তিক তিনটি নৈর্ব্যচনিক বিষয়ে ছয়টি পত্রে হবে পরীক্ষা।

এদিকে এসএসসি পরীক্ষার প্রসঙ্গ টেনে শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা দিলেও বাইরে অভিভাবকদের মধ্যে স্বাস্থ্যবিধির তোয়াক্কা আছে বলে মনে হচ্ছে না। অভিভাবকেরা যেন সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে চলেন, সেই আহ্বান জানান তিনি।

এইচএসসি পরীক্ষার্থীদের অন্তত এক ডোজ করোনার টিকা দেওয়ার চেষ্টা করা হচ্ছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন