বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

আজ নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পদার্থবিজ্ঞানের (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এই বিষয়ের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ৪ লাখ ৮৮ হাজার ৩৪ জন। এর মধ্যে পরীক্ষায় উপস্থিত ছিল ৪ লাখ ৮৪ হাজার ৪৮৬ জন।

অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডে ৮৮৪, চট্টগ্রামে ১৯৪, রাজশাহীতে ৪৬৩, বরিশালে ১৭২, সিলেটে ১৪৮, দিনাজপুরে ৫৯৭, কুমিল্লায় ৬০৭, ময়মনসিংহে ৩১২ এবং যশোর শিক্ষা বোর্ডে ১৭১ জন পরীক্ষার্থী। বহিষ্কৃত দুজন পরীক্ষার্থীর মধ্যে একজন দিনাজপুর শিক্ষা বোর্ডের এবং আরেকজন বরিশালের। পরিদর্শক দুজনেই বরিশাল শিক্ষা বোর্ডের।

default-image

দেশে করোনার প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর এই প্রথম পাবলিক পরীক্ষায় বসল শিক্ষার্থীরা। সবশেষ ২০২০ সালের ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা হয়েছিল। চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২২ লাখের বেশি।

গত বছরের ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার পরের মাসে দেশে করোনার সংক্রমণ শুরু হয়। এরপর সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। গত সেপ্টেম্বরের মাঝামাঝিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। এখন এসএসসি ও সমমানের পরীক্ষা দিয়ে আবার দেশে পাবলিক পরীক্ষা নেওয়া শুরু হলো। এ পরীক্ষা শেষ হবে ২৩ নভেম্বর।

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন