বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বহুনির্বাচনি অংশে প্রতি অধ্যায় থেকে প্রশ্ন থাকবে। সুতরাং বহুনির্বাচনি অংশে ভালো নম্বরের জন্য পাঠ্যবইয়ের ২, ৪, ১১ ও ১২ অধ্যায়ের সংশ্লিষ্ট বিষয়বস্তুর সংজ্ঞা, বৈশিষ্ট্য, চিত্রের বিভিন্ন অংশ ও উদাহরণ ভালোভাবে আত্মস্থ করতে হবে। সৃজনশীল অংশে ভালো নম্বরের জন্য গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো সুচারুরূপে অনুশীলন করতে হবে।

বিশেষ করে জীবকোষ ও টিস্যু, জীবনীশক্তি, জীবের প্রজনন এবং জীবের বংশগতি ও বিবর্তন অধ্যায়গুলো মনোযোগসহকারে পড়তে হবে।

জীববিজ্ঞানে উত্তর লেখার সময় চিত্র আঁকার প্রয়োজন হয়। কিন্তু অনেকেই চিত্র ছাড়া না বুঝেই মুখস্থ করার চেষ্টা করে। চিত্রের সঙ্গে মিলিয়ে পুরো বিষয়টি বুঝে পড়লে তা সহজেই হৃদয়ঙ্গম হয়। কাজেই তোমাদের এ বিষয়ে লক্ষ রাখতে হবে। আর সৃজনশীল প্রশ্নের উত্তর প্রদানের ক্ষেত্রে বুঝে পড়ার বিকল্প নেই।

সৃজনশীল প্রশ্নের উত্তর প্রদানের ক্ষেত্রে প্রথমে উদ্দীপকগুলো ভালোভাবে পড়তে হবে।যে উদ্দীপকের সব প্রশ্নের উত্তর ভালোভাবে লিখতে পারবে, সেটির উত্তর আগে লিখবে। সৃজনশীল প্রশ্নের উত্তর প্রদানের ক্ষেত্রে ক, খ, গ, ঘ প্রশ্নের ধারাবাহিকতা বজায় রেখে উত্তর লেখা উত্তম। ক নম্বর প্রশ্নের উত্তর জ্ঞানমূলক। এটি বইয়ের মধ্যে নির্দিষ্ট করে দেওয়া থাকে।

খ নম্বর প্রশ্নের উত্তর অনুধাবনমূলক। এ ক্ষেত্রে পাঠ্যবইয়ের কোনো বিষয় বুঝে, তা ব্যাখ্যা করতে হবে। গ নম্বর প্রশ্নটি প্রয়োগমূলক। এ ক্ষেত্রে উদ্দীপকে উল্লেখিত বিষয় বুঝতে হবে এবং পাঠ্যবইয়ের সুনির্দিষ্ট কোনো ধারণা বা তথ্যের আলোকে তা ব্যাখ্যা করতে হবে। ঘ নম্বর প্রশ্নটি উচ্চতর দক্ষতাভিত্তিক। এ ক্ষেত্রে উদ্দীপকের আলোকে পাঠ্যবইয়ের তথ্য ব্যবহার করে নিজস্ব বিচার–বিশ্লেষণের মাধ্যমে মতামত তুলে ধরতে হবে। প্রশ্নের উত্তরের সাথে সংশ্লিষ্ট চিত্র সঠিকভাবে আঁকা গুরুত্বপূর্ণ। কাজেই এখন থেকেই চিহ্নিত চিত্র আঁকার অভ্যাস করতে হবে। মনে রাখবে, দুটি প্রশ্নের উত্তরই যাতে লিখে শেষ করতে পারো, সে জন্য সময় ভাগ করে নেবে। প্রশ্নের উত্তর প্রাসঙ্গিক হতে হবে। লেখা শেষে উত্তরপত্র অবশ্যই পুনরায় পাঠ করবে।

মোহাম্মদ আক্তার উজ জামান, মাস্টার ট্রেইনার, প্রভাষক, রূপনগর সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন