বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রশ্ন

ক. বিজ্ঞাপন কী?

খ. ‘শিল্পপণ্যের জন্য মোড়কীকরণ অপরিহার্য’—ব্যাখ্যা করো।

গ. মি. ইকবাল খান তাঁর পণ্যের চাহিদা বৃদ্ধি ও বিক্রয় বৃদ্ধির জন্য কী কী পদক্ষেপ গ্রহণ করতে পারেন, তা বর্ণনা করো।

ঘ. ‘একজন দক্ষ মার্কেটিং ম্যানেজারই পারেন প্রতিষ্ঠানের বিক্রয়ের প্রসার ঘটাতে।’ উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।

উত্তর

ক. বিজ্ঞাপন হচ্ছে পণ্য বা সেবাসামগ্রীর প্রতি জনসাধারণের দৃষ্টি আকর্ষণের একটি মাধ্যম।

খ. পণ্যকে আকর্ষণীয় করে ক্রেতা ও ভোক্তার কাছে তুলে ধরতে শিল্পপণ্যের জন্য মোড়কীকরণ অপরিহার্য। তা ছাড়া মোড়কের গায়ে পণ্যসম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য যেমন উৎপাদন তারিখ, পণ্যের উপকরণের পরিমাণ, ব্যবহারবিধি প্রভৃতি দেওয়া থাকে, যা সহজেই ভোক্তার কাছে পণ্যকে প্রিয় করে তুলতে পারে। মোড়কীকরণ পণ্যকে নষ্ট হওয়ার হাত থেকে রক্ষা করে, তাছাড়া পণ্য ভাঙা বা যেকোনো ধরনের ক্ষতি থেকে রক্ষার জন্য এবং ক্রেতার কাছে গ্রহণযোগ্যতা বৃদ্ধিতে মোড়কীকরণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

গ. মি. ইকবাল খান পণ্যের চাহিদা ও বিক্রয় বৃদ্ধির জন্য আকর্ষণীয় মোড়কীকরণ ও বিজ্ঞাপনমাধ্যম ব্যবহার করতে পারেন।

বিশ্বায়নের যুগে ব্যবসা-বাণিজ্যে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য প্রয়োজন নতুন কৌশল। বর্তমানে ব্যবসায় প্রতিষ্ঠানগুলো নতুন নতুন কৌশল ও তুমুল প্রতিযোগিতার কারণে বাজারে টিকে থাকতে পণ্যগুলোর মোড়কীকরণ করে ক্রেতাদের আকর্ষণ করছে। বর্তমান যুগে মোড়কীকরণের মাধ্যমে ভোক্তাদের আকর্ষণ করার জুড়ি নেই।

উদ্দীপকে মি. ইকবাল খান ‘ক’ কসমেটিকস লিমিটেডের মার্কেটিং ম্যানেজার। তিনি তাঁর প্রতিষ্ঠানের পণ্য বিক্রি বৃদ্ধির লক্ষ্যে কাজ করেন। তিনি বাজারে ‘খ’ কসমেটিকস কোম্পানির সাবানের জরিপ চালান। সেখানে তিনি দেখতে পান যে ক্রেতারা পণ্যের মোড়কীকরণ ও বিজ্ঞাপনের প্রতি আকৃষ্ট হয়ে পণ্য ক্রয় করে।

তাই আমি মনে করি যে মি. ইকবাল খানের বিপণনের ক্ষেত্রে তাঁর কোম্পানির পণ্য মোড়কীকরণ ও বিজ্ঞাপন বৃদ্ধি করে ক্রেতা বা ভোক্তাদের আকর্ষণ করা উচিত।

ঘ. একজন দক্ষ মার্কেটিং ম্যানেজার বা বাজারজাতকরণ ব্যবস্থাপকই পারেন প্রতিষ্ঠানের বিক্রয়ব্যবস্থার উন্নয়ন ও প্রসার ঘটাতে। একজন ব্যবস্থাপক তাঁর দক্ষতা ও বিশেষ গুণাবলির দ্বারা প্রতিষ্ঠানে ইতিবাচক পরিবর্তন আনতে পারেন। অর্থাৎ ব্যবসায়ের সফলতা ও ব্যর্থতা উভয়ই নির্ভর করে ব্যবস্থাপকের ওপর।

উদ্দীপকের মি. ইকবাল খান বাজার জরিপের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করেছেন। এখন তিনি যদি প্রাপ্ত তথ্যের সঠিক বিশ্লেষণের মাধ্যমে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন, তাহলে তা প্রতিষ্ঠানের বিক্রয়ব্যবস্থার উন্নয়ন ও বিক্রি বৃদ্ধিতে সহায়তা করবে। একজন ব্যবস্থাপকের ব্যক্তিগত গুণাবলি ও পেশাগত জ্ঞান বিক্রয় প্রসারে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। তিনি বিজ্ঞাপনের মতো বিভিন্ন কৌশল অবলম্বন করে ক্রেতাদের পণ্যের প্রতি আকর্ষণ করে বিক্রয়ে প্রসার ঘটান। তাই একজন দক্ষ মার্কেটিং ম্যানেজারই পারেন প্রতিষ্ঠানের বিক্রয়ের প্রসার ঘটাতে।’

মো. আলতাফ হোসেন, প্রভাষক, বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক কলেজ, ঢাকা

অধ্যায় ৮ এর সৃজনশীল প্রশ্ন

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন