বিজ্ঞাপন
বিজ্ঞাপন

উত্তর

ক. বিপণন উত্পাদনকারী ও ভোক্তার মধ্যে সেতুবন্ধ হিসেবে কাজ করে।

খ. পরিবহনের মাধ্যমে পণ্যের স্থানগত উপযোগ সৃষ্টি হয়।

পরিবহনের মাধ্যমে পণ্য এক স্থান থেকে অন্য স্থানে পৌঁছানো হয়। এভাবে পণ্য উত্পাদনকারীর স্থান থেকে শেষ পর্যন্ত ভোক্তার কাছে পৌঁছায় এবং স্থানগত প্রয়োগ সৃষ্টি করে।

গ. বণ্টনপ্রণালিতে ‘ক’ চিহ্নিত ব্যবসায়ী হলেন খুচরা ব্যবসায়ী।

খুচরা ব্যবসায়ী পণ্য বা সেবা পাইকার বা এজেন্টের কাছ থেকে সংগ্রহ করে তা সরাসরি ভোক্তার কাছে সরবরাহ করেন।

উদ্দীপকের ‘ক’ চিহ্নিত ব্যবসায়ী সরাসরি ভোক্তার সঙ্গে যোগাযোগ করতে পারেন। এ ধরনের বণ্টনপ্রণালিতে উত্পাদক পাইকারের কাছে ও পাইকার খুচরা ব্যবসায়ীর কাছে পণ্য বিক্রি করেন এবং অবশেষে খুচরা ব্যবসায়ী তা ভোক্তার কাছে পৌঁছান।

ঘ. খুচরা ব্যবসায়ীরা বৃহদায়তন উত্পাদনে সহযোগিতা করে থাকেন। খুচরা ব্যবসায়ীরা সরাসরি ভোক্তার সঙ্গে কথা বলে ভোক্তার চাহিদা, রুচি ও অন্যান্য বিষয় সম্পর্কে উত্পাদককে তথ্য দিয়ে থাকেন।

খুচরা ব্যবসায়ীর কাছেই পণ্য সম্পর্কে ভোক্তার সন্তুষ্টি, চাহিদা ও ভোক্তাদের কাছ থেকে নতুন ধারণা আসে। পণ্য বণ্টনপ্রণালিতে সর্বনিম্ন পর্যায়ে অবস্থান করলেও একটি পণ্যের বাজার সৃষ্টিতে খুচরা বিক্রেতার অবদান সবচেয়ে বেশি থাকে।

পাইকার অধিক পরিমাণে কিনে উত্পাদকের পণ্য সরবরাহ নিশ্চিত করেন। কিন্তু এসব পণ্য ভোক্তার কাছে বিক্রয়ের নিশ্চয়তা ও ভোক্তার মনে আস্থার স্থান তৈরি করেন খুচরা ব্যবসায়ীরাই, যেটি উত্পাদনকারীকে নতুন চাহিদা সৃষ্টির মাধ্যমে বৃহদায়তন উত্পাদনে যেতে সাহায্য করে।

ব্যবসায় একটি দলগত কাজ, যেখানে প্রতিটি পক্ষ একে অপরের ওপর নির্ভরশীল।

মো. আলতাফ হোসেন, প্রভাষক, বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক কলেজ, ঢাকা

এই অধ্যায়ের প্রকাশিত পূর্বের সৃজনশীল প্রশ্ন

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন