কারও বিরুদ্ধে অভিযোগ উঠলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা: ইউজিসির সদস্য

অধ্যাপক মুহাম্মদ আলমগীর।
সংগৃহীত

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য মুহাম্মদ আলমগীর বলেছেন, ইউজিসি ও বিশ্ববিদ্যালয়ের কারও বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ উঠলে যথাযথ তদন্ত সাপেক্ষে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। কারও বিরুদ্ধে কোনো অভিযোগ যেন না ওঠে, সে বিষয়ে সতর্ক থাকা এবং দায়িত্বশীল আচরণের জন্য তিনি সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

আজ মঙ্গলবার ইউজিসি আয়োজিত অভিযোগ প্রতিকারব্যবস্থা এবং জিআরএস সফটওয়্যার বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মুহাম্মদ আলমগীর এ কথা বলেন। ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক শামসুল আরেফিনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)
ফাইল ছবি

মুহাম্মদ আলমগীর বলেন, সুনির্দিষ্ট অভিযোগের যথাযথ প্রতিকারের মাধ্যমে দাপ্তরিক শৃঙ্খলা রক্ষার বিষয়ে ইউজিসি কর্তৃপক্ষ প্রতিশ্রুতিবদ্ধ। অভিযোগ প্রতিকারের যথাযথ ব্যবস্থা না থাকলে প্রতিষ্ঠানে অনিয়ম ও সুস্থ কর্মপরিবেশ বিঘ্নিত হয়।

কমিশনের সচিব (অতিরিক্ত দায়িত্ব) ফেরদৌস জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন যুগ্ম সচিব জাফর আহম্মদ জাহাঙ্গীর। ইউজিসির সিনিয়র সহকারী পরিচালক শরিফুল ইসলামের সঞ্চালনায় প্রশিক্ষণে রিসোর্স পারসন হিসেবে যুক্ত ছিলেন কমিশনের সিনিয়র সহকারী পরিচালক মো. গোলাম দস্তগীর ও রবিউল ইসলাম। কর্মশালায় কমিশনের ২৬ জন প্রশাসনিক বা সমমানের কর্মকর্তা অংশগ্রহণ করেন।

ফেরদৌস জামান বলেন, বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে হলে সুশাসন প্রতিষ্ঠা করা জরুরি। তিনি সবাইকে একাগ্র ও নিয়মানুবর্তী হয়ে সেবা দেওয়ার আহ্বান জানান।