খুলনা বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনে ভর্তি-ইচ্ছুক ২৭ জন

বিজ্ঞাপন
default-image

খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য ৩২ হাজার ৬৩৬ জন শিক্ষার্থী অনলাইনে আবেদন করেছেন। এই বিশ্ববিদ্যালয়ের ৬টি স্কুল ও ২টি ইনস্টিটিউটের ২৯টি ডিসিপ্লিনে মোট আসন ১ হাজার ২১৭টি। অর্থাৎ এবার প্রতি আসনের বিপরীতে লড়বেন ২৭ ভর্তি–ইচ্ছুক।

ভর্তি পরীক্ষার আবেদন অনলাইনে জমাদানের সময়সীমা গত ৩০ সেপ্টেম্বর রাত ১২টায় শেষ হয়। এবার ১ হাজার ২১৭টি আসন ছাড়াও ২৯টি ডিসিপ্লিনের প্রতিটিতে দুজন করে বিদেশি শিক্ষার্থী ভর্তির সুযোগ রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কার্যালয় এবং আইসিটি সেল সূত্রে জানা গেছে, ‘এ’ ইউনিটের (বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীববিজ্ঞান স্কুলের ১৫টি ডিসিপ্লিন) ৬৬২ আসনের বিপরীতে ১৪ হাজার ৬২৩ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। ‘এ’ ইউনিটে প্রতি আসনের জন্য লড়বেন প্রায় ২২ জন।

এ ছাড়া ‘বি’ ইউনিটের (কলা ও মানবিক স্কুল, সমাজবিজ্ঞান স্কুল, আইন স্কুল এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীন ৯টি ডিসিপ্লিন) ৩৯৯ আসনের বিপরীতে ১২ হাজার ৫৩৩ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। ‘বি’ ইউনিটে প্রতি আসনের জন্য লড়বেন প্রায় ৩১ জন।

‘সি’ ইউনিটের (ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের আওতাধীন ব্যাচেলর ইন বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন—বিবিএ এবং হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট ডিসিপ্লিন) ৯৬ আসনের বিপরীতে ৪ হাজার ৩৯৯ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। ‘সি’ ইউনিটে প্রতি আসনের জন্য লড়বেন প্রায় ৪৬ জন।

‘ডি’ ইউনিটের (চারুকলা স্কুলের আওতাধীন ৩টি ডিসিপ্লিন) ৬০ আসনের বিপরীতে ১ হাজার ৮১ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। ‘ডি’ ইউনিটে প্রতি আসনের জন্য লড়বেন প্রায় ১৮ জন।

আগামী ২ নভেম্বর শনিবার সকাল ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত ‘সি’ ইউনিটের অধীন ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ভর্তি পরীক্ষা হবে। সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ‘এ’ ইউনিটের অধীন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীববিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বেলা দেড়টা থেকে ৩টা পর্যন্ত ‘বি’ ইউনিটের অধীন কলা ও মানবিক স্কুল, সামাজিক বিজ্ঞান স্কুল, আইন স্কুল এবং শিক্ষা স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং বিকেল ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত ‘ডি’ ইউনিটের অধীনে চারুকলা স্কুলের ভর্তি পরীক্ষা হবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন