বিজ্ঞাপন
বিজ্ঞাপন

উত্তর

ক. যেসব স্থায়ী টিস্যু আকার, আকৃতি ও গঠন বৈশিষ্টে৵ একই ধরনের হয়, তাকে সরল টিস্যু বলে।

খ. জটিল টিস্যুর অপর নাম পরিবহন টিস্যু। কারণ, জটিল টিস্যু উদ্ভিদের খাদ্যের কাঁচামাল পাতায় পাঠানো এবং পাতা থেকে তৈরিকৃত খাদ্য পুনরায় প্রতিটি সজীব কোষে পৌঁছানোর কাজ করে থাকে। অর্থাৎ খাদ্যের কাঁচামাল ও প্রস্ত্ততকৃত খাদ্য পরিবহনের কাজ করে বলে জটিল টিস্যুকে পরিবহন টিস্যু বলা হয়।

গ. Q চিত্রটি ফ্লোয়েম টিস্যুর। ফ্লোয়েম টিস্যু সিভনল, সঙ্গীকোষ, ফ্লোয়েম ফাইবার ও ফ্লোয়েম প্যারেনকাইমা—এ চার প্রকার কোষ নিয়ে গঠিত।

সিভনল: কোষগুলো লম্বা, ফাঁপা, একটির মাথায় আরেকটি বসে লম্বা নলের সৃষ্টি করে। মাথায় মাথায় যুক্ত দুটি সিভকোষের মধ্যে প্রাচীর ছোট ছোট ছিদ্রযুক্ত। ছিদ্রযুক্ত এ প্রাচীরকে সিভপ্লেট বলে। পরিণত সিভনলে নিউক্লিয়াস থাকে না।

সঙ্গীকোষ: এটি প্যারেনকাইমা জাতীয় সরু ও লম্বা কোষ এবং সব সময় সিভনলের সঙ্গে অবস্থান করে। এর সাইটোপ্লাজম ঘন এবং নিউক্লিয়াস বড়। প্রাচীরের ছিদ্র দিয়ে সিভনলের সঙ্গে যোগাযোগ রক্ষা করে।

ফ্লোয়েম ফাইবার: এটি স্কেলেরেনকাইমা জাতীয় কোষ। ফ্লোয়েম ফাইবার বাস্ট ফাইবার নামে পরিচিত।

ফ্লোয়েম প্যারেনকাইমা: এটি প্যারেনকাইমা জাতীয় কোষ। খাদ্য সঞ্চয় ও পরিবহনে সাহায্য করাই এর কাজ।

ঘ. Q চিত্রটি ফ্লোয়েম টিস্যুর। ফ্লোয়েম টিস্যুর অনুপস্থিতিতে কোষগুলোতে খাদ্য পৌঁছাবে না এবং উদ্ভিদের বৃদ্ধি ব্যাহত হবে। ফ্লোয়েম টিস্যুর অনুপস্থিতিতে উদ্ভিদ দেহে নিচের পরিবর্তনগুলো সংঘটিত হবে:

১. পাতায় প্রস্ত্ততকৃত খাদ্য উদ্ভিদের বিভিন্ন অংশে প্রেরণ করাই এ টিস্যুর কাজ। এ টিস্যুর অনুপস্থিতিতে পাতায় প্রস্ত্ততকৃত খাদ্য বিভিন্ন অংশে পরিবাহিত হবে না। ফলে উদ্ভিদের বৃদ্ধি ব্যাহত হবে।

২. এ টিস্যু উদ্ভিদকে দৃঢ়তা প্রদান করে থাকে। ফলে এ টিস্যুর অনুপস্থিতিতে উদ্ভিদের দৃঢ়তা নষ্ট হবে।

৩. ফ্লোয়েম টিস্যুর সঙ্গীকোষ খাদ্য পরিবহনে সিভনলকে সহায়তা করে। এ টিস্যুর অনুপস্থিতিতে খাদ্য পরিবহনে ব্যাঘাত ঘটবে।

৪. ফ্লোয়েম প্যারেনকাইমা খাদ্য সঞ্চয় করে। ফলে এর অনুপস্থিতিতে খাদ্য সঞ্চয়ে ব্যাঘাত সৃষ্টি হবে। এ ছাড়া খাদ্য পরিবহনেও বিঘ্ন হবে।

সুতরাং, উপরের আলোচনা হতে প্রতীয়মান হয় যে, ফ্লোয়েম টিস্যুর অনুপস্থিতিতে উদ্ভিদ দেহে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়, যা উদ্ভিদের স্বাভাবিক বৃদ্ধি ও বিকাশকে মারাত্মকভাবে ব্যাহত করে।


মোহাম্মদ আক্তার উজ জামান, মাস্টার ট্রেইনার
প্রভাষক
রূপনগর সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন