default-image

উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের ট্রান্সফার সার্টিফিকেট বা টিসির জন্য নির্ধারিত ফি আছে। এই ফির বাইরে কোনো প্রতিষ্ঠান অতিরিক্ত ফি নিতে পারবে না। শিক্ষা বোর্ড নির্ধারিত ৭০০ টাকা ফি অনলাইনে পরিশোধ করে শিক্ষার্থীরা টিসি ও বোর্ড টিসি নিতে পারবে। এ জন্য অতিরিক্ত ফি নেওয়া হলে সংশ্লিষ্ট কলেজের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

গত ১০ জানুয়ারি থেকে কলেজ বা বোর্ড পরিবর্তনে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের আবেদন গ্রহণ শুরু করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। তবে কলেজগুলো টিসি দিতে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা রাখছে বলে অভিযোগ উঠেছে। এর পরিপ্রেক্ষিতে এ ধরনের পদক্ষেপ নেওয়ার কথা জানাল ঢাকা বোর্ড।

ঢাকা শিক্ষা বোর্ড বলছে, টিসি ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা গ্রহণ না করতে নির্দেশ দেওয়া হয়েছে কলেজগুলোকে। যে মাসে কলেজ থেকে শিক্ষার্থী টিসি নেবে, সে মাস পর্যন্ত কলেজগুলো বেতন আদায় করতে পারবে। কিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে অতিরিক্ত ফি গ্রহণের অভিযোগ উঠেছে। অতিরিক্ত ফি নেওয়ার কোনো সুযোগ নেই প্রতিষ্ঠানের। এ ধরনের কাজ থেকে বিরত থাকতে সব প্রতিষ্ঠানকে নির্দেশ দেওয়া হয়েছে। কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে এ ধরনের অর্থ আদায়ের প্রমাণ পেলে প্রচলিত আইনে ব্যবস্থা নেওয়া হবে বলে ঢাকা শিক্ষা বোর্ড জানিয়েছে। বিজ্ঞপ্তি

বিজ্ঞাপন
শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন