ভিভোবুক এস১৪ ও ভিভোবুক এস১৫
ভিভোবুক এস১৪ ও ভিভোবুক এস১৫ছবি: আসুসের সৌজন্যে

দেশের বাজারে হালকা-পাতলা গড়নের নতুন দুটি ল্যাপটপ উদ্বোধন করেছে আসুস। ‘ভিভোবুক এস১৪’ এবং ‘ভিভোবুক এস১৫’ ল্যাপটপ দুটিতে তরুণদের আকর্ষণ করতে নতুন বেশ কিছু ফিচার যুক্ত করেছে প্রতিষ্ঠানটি।

আসুস কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন ভিভোবুক এস১৪ এবং এস১৫ সহজে বহনযোগ্য নকশায় তৈরি। এই সিরিজের মডেলগুলো ১৭ মিলিমিটারের কম পুরু। এর ওজন মাত্র ১.৪ থেকে ১.৮ কেজি। এতে সরু বেজেল থাকায় ডিসপ্লেটিকে বড় মনে হয়।

ভিভোবুক এস১৪ এবং এস১৫ ডিভাইসে রয়েছে কোয়াড কোর দশম প্রজন্মের ইন্টেল কোর আই৭-১০৫১০ ইউ প্রসেসর এবং এনভিডিয়া এমএক্স ৩৫০ গ্রাফিকস। এটি আপনাকে মাল্টিটাস্কিং ও গেমিংয়ে ভিন্ন অভিজ্ঞতা দেবে।

বিজ্ঞাপন

ডিভাইস দুটিতে ইন্টেল ছাড়াও এমডি প্রসেসরসহ যুক্ত করার অপশন থাকছে। সর্বশেষ রাইজেন ৪০০০ সিরিজের রাইজেন ৫ কিংবা রাইজেন ৭ প্রসেসর ল্যাপটপটি দেশে পাওয়া যাবে।

রাইজেন প্রসেসরের সঙ্গে বিল্ট-ইন ভেগা গ্রাফিকস কার্ড থাকায় ভারী সফটওয়্যার বা লাইট-গেমস চালাতে সাহায্য করবে। এই সিরিজের ল্যাপটপে আছে ৮ থেকে ১৬ গিগাবাইট পর্যন্ত র‍্যাম আর ১ টেরাবাইট পর্যন্ত এসএসডি। দীর্ঘক্ষণ ব্যাটারি চার্জ ধরে রাখতে এর এনভিডিয়া অপটিমা প্রযুক্তি কাজে লাগবে।

ভিভোবুক এস১৪ এবং এস১৫ ডিভাইসে রয়েছে দ্রুতগতির ইন্টেল ওয়াইফাই ৬, সঙ্গে গিগপ্লাস (৮০২.১১ এক্স), ব্লুটুথ ৫ এবং ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এতে পাসওয়ার্ডের পরিবর্তে ফিঙ্গারপ্রিন্টে লগইন করা যায়। এতে ইউএসবি-সি পোর্ট যুক্ত থাকায় দ্রুতগতির চার্জ সুবিধা রয়েছে এবং ডিসপ্লের সঙ্গে সংযোগ স্থাপন করে তথ্য স্থানান্তর দ্রুত করে।

বিজ্ঞাপন

ল্যাপটপটিতে এইচডিএমআই ২.০, ইউএসবি ৩.২ জেন ২ টাইপ-এ পোর্ট এবং একটি ৩.৫ মিমি অডিও জ্যাক আছে। ডিভাইসটিতে আছে ব্যাকলিটযুক্ত বড় আকারের কি–বোর্ড।

আসুসের দাবি, ভিভোবুক হিসেবে পরিচিত ল্যাপটপটি টানা ১৫ ঘণ্টা চার্জ থাকবে।

এতে আসুস ব্যাটারি হেলথ চার্জিং প্রযুক্তি থাকায় ব্যাটারির সক্ষমতা দীর্ঘদিন থাকে। মাল্টিটাস্কিং উপযোগী ল্যাপটপ বাজারে চারটি রঙে পাওয়া যাবে। এর দাম শুরু হয়েছে ৬২ হাজার টাকা থেকে।

মন্তব্য পড়ুন 0