default-image

পর্তুগালে নার্সারি এবং প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে স্কুলগুলো খুলবে। গত সোমবার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা জানান দেশটির প্রধানমন্ত্রী আন্তোনিও কোস্তা। এএফপির খবরে বলা হয়েছে, পুনরায় স্কুল খোলার ব্যাপারটা অবশ্যই অনেক বেশি সতর্কের সঙ্গে ধীরে ধীরে করতে হবে।

ব্যবসায়িক দিক চিন্তা করে কিছু বইয়ের দোকান, লাইব্রেরি ও সেলুনও গত সোমবার থেকে খুলে দেওয়া হয়েছে। সেকেন্ডারি স্কুল, ক্যাফে, রেস্তোরাঁ, জাদুঘর দুই সপ্তাহ পর খুলে দেওয়া হবে। হাইস্কুল, বিশ্ববিদ্যালয়, থিয়েটারগুলো আগামী এপ্রিলের মাঝামাঝি খুলে দেবে দেশটি। বড় পরিসরে কোনো অনুষ্ঠান এখন আয়োজন হবে না। মে মাসের ৩ তারিখ থেকে এগুলো শুরু হবে।

গত সোমবার প্রধানমন্ত্রী আন্তোনিও কোস্তা বলেন, ১৫ দিন পরপর তারা এই সিদ্ধান্ত মূল্যায়ন করবেন। বাড়ি থেকে কাজ (ওয়ার্ক ফ্রম হোম) এখনো চলছে। এক শহর থেকে অন্য শহরে যাতায়াত আগের মতোই শিথিল থাকবে।

বিজ্ঞাপন

যুক্তরাজ্যে পাওয়া করোনা ভাইরাসের নতুন ধরনের কারণে বছরের প্রথম মাসে নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ১ কোটিতে দাঁড়িয়েছে। আর এ কারণে রাজধানী লিসবনসহ দেশটির বেশির ভাগ হাসপাতাল কোভিড চিকিৎসায় ব্যস্ত।

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন