বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রশ্ন

ক. বাণিজ্যিক ব্যাংক কী?

খ. বাণিজ্যিক ব্যাংকের দীর্ঘমেয়াদি ঋণ দেওয়া উচিত নয় কেন?

গ. উদ্দীপকে উল্লিখিত ‘তিস্তা ব্যাংক’ সাংগঠনিক কাঠামোর ভিত্তিতে কোন ধরনের ব্যাংক? আলোচনা করো।

ঘ. কপোতাক্ষ ব্যাংকের নতুন শাখা স্থাপনের ব্যর্থতার যৌক্তিকতা বিশ্লেষণ করো।

উত্তর

ক. যে ব্যাংক মুনাফা অর্জনের উদ্দেশ্যে আমানত সংগ্রহ, ঋণ প্রদান ও অন্যান্য আর্থিক কাজ সম্পন্ন করে, তাকে বাণিজ্যিক ব্যাংক বলে।

খ. বাণিজ্যিক ব্যাংক তার সংগৃহীত আমানত চাহিবামাত্র ফেরত দানে বাধ্য থাকে বলে তাদের দীর্ঘমেয়াদি ঋণ দেওয়া উচিত নয়।

বাণিজ্যিক ব্যাংকসমূহের তহবিলের মূল উত্স হলো জনগণের কাছ থেকে সংগৃহীত আমানত। এ অর্থ চাহিবামাত্র ব্যাংক তাদের ফেরত দিয়ে থাকে। তাই বাণিজ্যিক ব্যাংক এ অর্থ দীর্ঘমেয়াদি ঋণ বা বিনিয়োগ না করে স্বল্পমেয়াদে ঋণ দেয়।

গ. উদ্দীপকের তিস্তা ব্যাংক সাংগঠনিক কাঠামোর ভিত্তিতে একটি শাখা ব্যাংক। এ ধরনের

বাণিজ্যিক ব্যাংক একটি কেন্দ্রীয় অফিসের অধীনে দেশ-বিদেশের বিভিন্ন স্থানে একই নামে অনেক শাখা স্থাপনের মাধ্যমে ব্যাংকিং সেবা দেয়। এ ব্যাংকিং ব্যবস্থায় নিয়ন্ত্রণকারী অফিসকে প্রধান অফিস এবং বিভিন্ন স্থানে স্থাপিত শাখাগুলোকে শাখা ব্যাংক বলা হয়। বাংলাদেশের ব্যাংক ব্যবস্থা শাখা ব্যাংকসমূহের আওতাধীন।

উদ্দীপকের তিস্তা ব্যাংক কালীগঞ্জ শাখার মাধ্যমে অনেক দিন ধরে ব্যাংকিং কাজ পরিচালনা করে আসছে। তবে বর্তমানে ব্যাংকটি মধুগঞ্জ মডেল টাউনের ভেতরে একটি নতুন শাখা স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ তিস্তা ব্যাংক দীর্ঘদিন প্রধান অফিস দ্বারা পরিচালিত হলেও একাধিক শাখা স্থাপনের অধিকার রাখে। সুতরাং, তিস্তা ব্যাংকের বৈশিষ্ট্য ও কাঠামোগত বিচারে শাখা ব্যাংকের সাথে সামঞ্জস্যপূর্ণ।

ঘ. উদ্দীপকের কপোতাক্ষ ব্যাংক একক ব্যাংক হওয়ায় এটি নতুন শাখা স্থাপনে ব্যর্থ হয়েছে।

একক ব্যাংক একটি ক্ষুদ্র আয়তন ও একক শাখা বিশিষ্ট আর্থিক প্রতিষ্ঠান। এই ব্যাংক ব্যবস্থায় শুধু একটি অফিসের মাধ্যমে ব্যাংকিং কাজ পরিচালিত হয়। ফলে এ ধরনের ব্যাংকের কাজের পরিসর সীমিত।

উদ্দীপকের কপোতাক্ষ ব্যাংকের অফিস আছে মধুগঞ্জ মডেল টাউনে। এটি একক ব্যাংক হওয়ায় অন্য কোথাও নতুন শাখা খোলার অধিকার রাখে না।

কারণ ব্যাংকটি একক ব্যাংকের বৈশিষ্ট্যের আলোকে কেবল একটি অফিসের মাধ্যমে তাদের কাজ সম্পন্ন করতে পারবে। সুতরাং, একক ব্যাংকের সাংগঠনিক কাঠামো অনুসারে, কপোতাক্ষ ব্যাংকের নতুন শাখা স্থাপনের ব্যর্থতা যুক্তিযুক্ত হয়েছে।


নির্মল ইন্দু সরকার, সাবেক প্রভাষক
সেন্ট গ্রেগরি হাইস্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন