বিজ্ঞাপন
বিজ্ঞাপন

উত্তর

ক. আর্থিক স্বচ্ছলতার অভাবে ব্যাংক দেউলিয়া হতে পারে।

খ. কোনো স্থায়ী সম্পত্তি ক্রয় না করে দীর্ঘ মেয়াদের জন্য ভাড়া নেওয়াকে লিজিং বা ইজারা বলে।

ইজারা নেওয়ার জন্য লিজিং কোম্পানিকে নির্দিষ্ট হারে ভাড়া প্রদান করতে হয়। এই ভাড়ার বিনিময়ে ইজারা গ্রহীতা সম্পত্তিটি নির্দিষ্ট সময় পর্যন্ত ব্যবহার করার অধিকার অর্জন করে। এ ক্ষেত্রে ইজারাগ্রহীতা সম্পত্তির মালিকানা পায় না। মূল মালিক থাকে লিজিং কোম্পানি। ইজারা হলো দীর্ঘমেয়াদি অর্থায়নের একটি অভিনব পদ্ধতি।

গ. কাঠামোভিত্তিক শ্রেণি অনুযায়ী দোয়েল ব্যাংক হলো একটি শাখা ব্যাংক।

যে ব্যাংক একটি প্রধান কার্যালয়ের অধীনে দেশে এবং বিদেশে শাখা স্থাপনের মাধ্যমে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে তাকে শাখা ব্যাংক বলে। এটি বিভিন্ন স্থানে একই নামে পরিচালিত হয়। শাখা ব্যাংকের আলাদা কোন স্বত্বা থাকে না । যেমন আমাদের দেশের সোনালী ব্যাংক, ইসলামী ব্যাংক, ব্যাংক এশিয়া প্রভৃতি হলো শাখা ব্যাংক।

উদ্দীপকের জনাব মাহমুদ দোয়েল ব্যাংকের ব্যাংক হিসাবের মাধ্যমে বিভিন্ন জেলার ক্রেতাদের সাথে লেনদেন সম্পাদন করেন। দেশের প্রতিটি জেলায় দোয়েল ব্যাংকের শাখা থাকায় তার ক্রেতাদের লেনদেন করতে সুবিধা হয়। এই ব্যাংকটি একই নামে একই কার্যক্রম নিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে বিস্তৃত থাকায় গ্রাহকেরা দেশের যেকোনো অঞ্চল হতে প্রয়োজনীয় লেনদেন সম্পন্ন করতে পারেন। শাখা ব্যাংকের যেমন একই নামে দেশের বিভিন্ন অঞ্চলে অসংখ্য শাখা থাকে দোয়েল

ব্যাংকেরও একই নামে দেশের বিভিন্ন অঞ্চলে অসংখ্য শাখা আছে। সুতরাং দোয়েল ব্যাংক তার কার্যক্রম এবং বৈশিষ্টের কারণে শাখা ব্যাংকের সংজ্ঞায় পড়ে তাই ইহা শাখা ব্যাংক।

ঘ. যন্ত্রাংশ ক্রয়ে দোয়েল ব্যাংক জনাব মাহমুদকে প্রত্যয়পত্র খোলার মাধ্যমে সাহায্য করবে।

প্রত্যয়পত্র হলো ব্যাংক কর্তৃক ইস্যুকৃত একটি দলিল, যে দলিলের মাধ্যমে ব্যাংক আমদানিকারকের পক্ষে রপ্তানিকারককে তার পণ্যমূল্য পরিশোধের নিশ্চয়তা প্রদান করে থাকে। প্রত্যয়পত্র এমন একটি দলিল, যা আমাদনিকারক ও রপ্তানিকারকের মধ্যে আর্থিক ও ব্যবসায়ীক সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে ব্যাংক ইস্যু করে থাকে।

উদ্দীপকের জনাব মাহমুদ ‘অনন্যা টেলিভিশন’ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী। দেশের প্রতিটি জেলার ক্রেতারা তার প্রতিষ্ঠানের সাথে দোয়েল ব্যাংকের মাধ্যমে লেনদেন করে। তার ব্যবসা ভালো হওয়ায় ব্যাংক হিসেবে জনাব মাহমুদের পর্যাপ্ত অর্থ জমা আছে। তিনি চীনের একটি কোম্পানির নিকট টেলিভিশন যন্ত্রাংশ ক্রয়ের প্রস্তাব দিলে উক্ত কোম্পানি অগ্রিম অর্থ দাবি করে। এমতাবস্থায় সাহায্যের জন্য তিনি দোয়েল ব্যাংকের শরণাপন্ন হন। দোয়েল ব্যাংক জনাব মাহমুদের পক্ষে রপ্তানিকারকের অনুকুলে প্রত্যয়পত্র খুলে সাহায্য করবে। জনাব মাহমুদ যদি তার আমাদনিকৃত যন্ত্রাংশের মূল্য পরিশোধ না করে তাহলে ব্যাংক উক্ত মূল্য পরিশোধ করবে। প্রত্যয়পত্র পাওয়ার পর চীনের কোম্পানিটি জনাব মাহমুদের নিকট যন্ত্রাংশ বিক্রয় করার ক্ষেত্রে অনিশ্চয়তার ভুগবে না।

পরিশেষে বলা যায়, দোয়েল ব্যাংক প্রত্যয়পত্র খোলার মাধ্যমে জনাব মাহমুদের চীন হতে টেলিভিশনের যন্ত্রাংশ ক্রয়ে সাহায্য করবে বলে আমি মনে করি।

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন