বিজ্ঞাপন
বিজ্ঞাপন

উত্তর

ক. কেন্দ্রীয় ব্যাংক যে হারে বাণিজ্যিক ব্যাংকগুলোর ঋণপত্র বা বিলসমূহ বাট্টাকরণ করে তাকে ব্যাংক হার বলে।

খ. ঋণের পরিমাণ কাম্য মাত্রায় বজায় রাখাকে ঋণ নিয়ন্ত্রণ বলে। প্রতিটি ব্যক্তি ও প্রতিষ্ঠান স্ব স্ব ক্ষেত্রে ঋণ নিয়ন্ত্রণের চেষ্টা করে। দেশের সামগ্রিক ঋণের পরিমাণ কাম্য মাত্রায় বজায় রাখার জন্য কেন্দ্রীয় ব্যাংক দায়িত্ব পালন করে। ব্যাংক ঋণ বাজারে অর্থ জোগানের গুরুত্বপূর্ণ উত্স। তাই এই ঋণকে কাম্য মাত্রায় বজায় রাখতে ঋণ নিয়ন্ত্রণ করা গুরুত্বপূর্ণ।

গ. উদ্দীপকের আলোচিত ব্যাংকটি দেশের কেন্দ্রীয় ব্যাংক। জনকল্যাণের উদ্দেশ্যে সরকারি নিয়ন্ত্রণে পরিচালিত দেশের একক ব্যাংকিং প্রতিষ্ঠান হলো কেন্দ্রীয় ব্যাংক।এই ব্যাংক দেশের বিভিন্ন অঞ্চলে আঞ্চলিক কার্যালয় স্থাপনের মাধ্যমে তালিকাভুক্ত ব্যাংকগুলোর কাজ নিয়ন্ত্রণ ও তদারকি করে।

উদ্দীপকে উল্লিখিত ঢাকার ব্যাংকপাড়ায় একটি বড় ব্যাংক অবস্থিত, যাকে অন্য ব্যাংকসমূহে মুরব্বি বলা হয়। ব্যাংকটি ঢাকা ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলে কার্যালয় স্থাপনের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে। এ ছাড়া ব্যাংকটির প্রতিটি কার্যালয়ে অন্য ব্যাংকগুলোর মধ্যকার আন্তব্যাংকিং দেনা–পাওনা নিষ্পত্তিতে নিকাশঘরের দায়িত্ব পালন করে, যা কেন্দ্রীয় ব্যাংকের অন্যতম বৈশিষ্ট্য।

ঘ. উদ্দীপকে উল্লিখিত ব্যাংকটির নিকাশঘরের কাজ শুধু কেন্দ্রীয় ব্যাংক দ্বারা পরিচালিত হয় বিধায় তা অন্যান্য ব্যাংক পরিচালনা করতে পারে না।

নিকাশঘর হলো কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক নিয়ন্ত্রিত ও পরিচালিত আন্তব্যাংকিং দেনাপাওনা নিষ্পত্তির স্থান। নির্দিষ্ট এলাকায় অবস্থিত তালিকাভুক্ত ব্যাংকগুলোর মধ্যকার চেক, ড্রাফট, বিল প্রভৃতি লেনদেন থেকে সৃষ্ট দেনা–পাওনা নিকাশঘর নিষ্পত্তি করে। উদ্দীপকে উল্লিখিত ঢাকার ব্যাংকপাড়ায় অবস্থিত কেন্দ্রীয় ব্যাংক দেশের বিভিন্ন অঞ্চলে কার্যালয় স্থাপন করে কার্যক্রম পরিচালনা করছে। তালিকাভুক্ত ব্যাংকের মধ্যকার দেনা–পাওনা নিষ্পত্তির কাজটিও মূলত এ ব্যাংক করে। অন্য ব্যাংকগুলোর মুরব্বি নামে পরিচিত উদ্দীপকের কেন্দ্রীয় ব্যাংকটি নিকাশঘরের কার্যক্রম পরিচালনা করে। কেন্দ্রীয় ব্যাংক এই কাজ সম্পাদনের একক অধিকারী প্রতিষ্ঠান। সুতরাং উল্লিখিত নিকাশঘরের কাজটি অন্য কোনো ব্যাংক করতে পারে না।

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন