default-image

৯.

গল্পকথক দেখল সমতলের ওপর দিয়ে একটি খরস্রোতা নদী বইছে। সামনের সবকিছু তো ভাসিয়ে নিয়ে যাওয়ার কথা। কিন্তু কই? কিছুই তো ভাসছে না। তার কারণ, যে মাটির ওপর দিয়ে এই খরস্রোতা নদীটি প্রবাহিত হচ্ছে, সেখানে হঠাৎ করেই এক বিশাল ফাটল। দুই দিকের মাটির মধ্যে এক বিরাট ফাঁক। একটা নদী যতখানি চওড়া হতে পারে ততখানি ফাঁক। নায়াগ্রার জল ওই ফাঁকের ভেতরে চলে যাচ্ছে। এটাও তো প্রপাত, কারণ পানি পড়ছে। তবে সাধারণ জলপ্রপাতের মতো পাহাড় থেকে নিচে পড়ছে না। পড়ছে, সমতল থেকে বিশাল ফাটলের গহ্বরে। কিন্তু পানিটা ফাটলের মধ্যে পড়ে যাচ্ছে কোথায়? নায়াগ্রা তাই একেবারে ভিন্ন রকমের জলপ্রপাত।

উত্তর

ক. গল্পকথক কী দেখল?

খ. সমতলের ওপর খরস্রোতা নদী বইতে দেখল কে?

গ. নায়াগ্রার জল কোথায় যাচ্ছে?

ঘ. কেন নায়াগ্রা একটি ভিন্ন রকমের জলপ্রপাত?

ঙ. সাধারণ জলপ্রপাতে পানি কীভাবে পড়ে?

১০.

আমাদের মাতৃভাষা বাংলা। এই ভাষার মর্যাদা রক্ষার জন্য জীবন দিয়েছিল এ দেশের দামাল ছেলেরা। ২১ ফেব্রুয়ারি ভাষার অধিকার আদায়ের এক স্মরণীয় দিন। ১৯৫২ সালের এই দিনে বুকের তাজা রক্ত ঢাকার রাজপথে ঢেলে দিয়েছিল রফিক, শফিক, সালাম, বরকতসহ অনেকে। তাঁদের সেই ত্যাগের ফলেই আমরা আমাদের মাতৃভাষা পেয়েছি। তাঁদের অবদান কখনো ভোলার নয়।

উত্তর

ক. আমাদের মাতৃভাষা কী?

খ. ভাষাশহিদদের অবদান কখনো ভোলার নয় কেন?

গ. কখন ভাষার মর্যাদা রক্ষায় দামাল ছেলেরা জীবন দিয়েছিল?

ঘ. রফিক, শফিক, সালাম, বরকতসহ অনেকে কোথায় রক্ত দিয়েছিল?

ঙ. আমরা কীভাবে আমাদের মাতৃভাষা পেয়েছি?

বিজ্ঞাপন

১১.

বাংলাদেশের প্রায় সব লোক বাংলায় কথা বলে। তবে আমাদের দেশে যেমন রয়েছে প্রকৃতির বৈচিত্র্য, তেমনি রয়েছে মানুষ ও ভাষার বৈচিত্র্য। বাংলাদেশের পার্বত্য জেলাগুলোতে রয়েছে বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তার লোকজন। এদের কেউ চাকমা, কেউ মারমা, কেউ মুরং, কেউ তঞ্চঙ্গ্যা ইত্যাদি। এ ছাড়া রাজশাহী আর জামালপুরে রয়েছে সাঁওতাল ও রাজবংশীদের বাস। তাদের রয়েছে নিজ নিজ ভাষা। একই দেশ অথচ কত বৈচিত্র্য। এটাই বাংলাদেশের গৌরব। সবাই সবার বন্ধু, আপনজন। এ দেশে রয়েছে নানা ধর্মের লোক। হিন্দু, মুসলমান, বৌদ্ধ ও িখ্রষ্টান। সবাই মিলেমিশে আছে যুগ যুগ ধরে। এ রকম খুব কম দেশেই আছে। আবার আমাদের বাংলাদেশের বাইরেও অনেক বাঙালি আছে। বাংলাদেশের এই যে মানুষ, তাদের পেশাও কত বিচিত্র। কেউ জেলে, কেউ কুমার, কেউ কৃষক, কেউ আবার কাজ করে অফিস-আদালতে। সবাই আমরা পরস্পরের বন্ধু। একজন তার কাজ দিয়ে আরেকজনকে সাহায্য করছে। গড়ে তুলছে এই দেশ।

উত্তর

ক. কে বাংলায় কথা বলে?

খ. বাংলাদেশের প্রায় সবার মুখের ভাষা কী?

গ. সবাইকে ভালোবাসতে হবে কেন?

ঘ. ক্ষুদ্র জাতিসত্তার লোকজন এ দেশের কোথায় বাস করে?

ঙ. এ দেশের সবাই কীভাবে বাস করে?

বাকি অংশ ছাপা হবে আগামীকাল

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন