default-image

স্মরণীয় যাঁরা চিরদিন

রনদা প্রসাদ সাহাকে কেন দানবীর বলা হয়?

উত্তর: বাংলাদেশের সাধারণ মানুষের মঙ্গল ও কল্যাণের জন্য নিজেকে সঁপে দিয়েছিলেন রনদা প্রসাদ সাহা। দানশীলতার জন্য তাকে দানবীর বলা হয়।

দুজন শহিদ সাংবাদিকের নাম লেখো। তাঁরা কোথায় কীভাবে শহিদ হন সে সম্পর্কে লেখো।

উত্তর: দুজন শহিদ সাংবাদিকের নাম ও তাদের সম্পর্কে নিচে লেখা হলো–

শহিদ সাবের: তিনি ছিলেন মেধাবী লেখক ও সাংবাদিক । ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে শহিদ সাবের ‘সংবাদ’ পত্রিকার অফিসে রাতে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে মারা যান।

শহীদুল্লা কায়সার: তিনি একজন প্রখ্যাত লেখক ও সাংবাদিক। পাকিস্তানিরা ১৯৭১ সালের ১৪ ই ডিসেম্বর তুলে নিয়ে যান তাঁকে। এরপর তাঁর আর খোঁজ পাওয়া যায়নি ।

বিজ্ঞাপন

আমরা কেন চিরদিন শহিদ বুদ্ধিজীবীদের স্মরণ করব?

উত্তর: মাতৃভূমির বিপদে যাঁরা এগিয়ে আসেন তাঁরা আমাদের কাছে সব সময়ই চিরস্মরণীয়। ১৯৭১ সালে বাংলাদেশে মুক্তিযুদ্ধ হয়েছিল। এ যুদ্ধ ও স্বাধীনতা লাভের পেছনে অনেক মহান মানুষের অসীম অবদান রয়েছে। চিন্তা, বুদ্ধি, মেধা, সময় ও অর্থ দিয়ে তাঁরা সব সময় মানুষের কল্যাণ চিন্তা করেছেন। স্বাধীনতার জন্য তাঁরা নিজেদের জীবন পর্যন্ত বিলিয়ে দিয়েছেন। আমরা তাঁদের চিরদিন স্মরণ করব। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে আমরা অনেক মানুষকে হারিয়েছি, তাঁরা দেশের জন্য ত্যাগের মহান আদর্শ স্থাপন করে গেছেন। আমরা সে আদর্শকে অনুসরণ করব। নিজেদের আদর্শ মানুষরূপে গড়ে তোলার জন্য তাই সেসব মানুষকে আমরা চিরদিন স্মরণ করব এবং আদর্শরূপে গ্রহণ করব।

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন