বিজ্ঞাপন
বিজ্ঞাপন

উত্তর: একটি নদী। সেই নদীর দুই তীরে বাস করে দুজন মানুষ। বালুচরে বসবাসকারী মানুষটি অপর তীরের বন এলাকায় বসবাসকারী মানুষটির উদ্দেশে বলছে তাঁর ভালো লাগা সেই তীরের কথা। যেই তীরে ঘন ছায়াঘেরা বন রয়েছে। রয়েছে পাতার ছাউনিতে ঢাকা এক অপরূপ শ্যামল প্রকৃতি। পাতায় ঘেরা ছায়াসুনিবিড় বনের সৌন্দর্যে ওপারের মানুষটি মুগ্ধ। দুই তীরের দুজন দুভাবে মুগ্ধ—ঠিক এই কথাই এখানে বোঝানো হয়েছে।

প্রশ্ন: নদীর বালুচরে কী ঘটে?

উত্তর: নদীর বালুচরে শরত্কালে চখাচখিরা ঘর বাঁধে। এর তীরে ফুটে থাকে কাশফুল। শীতের সময় এই বালুচরে কচ্ছপরা রোদ পোহায়। হাঁসেরা ভিড় জমায়। সন্ধ্যায় জেলেদের ডিঙি এসে ভেড়ে।

প্রশ্ন: ঘাটে বধূর মেলা বলতে কী বোঝানো হয়েছে?

উত্তর: ঘাটে বধূর মেলা বলতে সারা দিন গাঁয়ের বধূদের নানা রকম কাজে নদীতে আনাগোনার কথা বলা হয়েছে।

প্রশ্ন: দুই তীরে দুজন মানুষের ভালো লাগার জিনিসগুলো কী?

উত্তর: দুই তীরে কবিতায় দুজন মানুষের রয়েছে দুই পারের প্রতি ভালোবাসা।

একজন নদীর বালুচর, কাশফুল, শরত্কালের পাখি ভালোবাসে। অন্যজন ভালোবাসে ঘনছায়া, বেণুবন, বনের ছোট রাস্তা আর নদীতীরের কাজে ব্যস্ত থাকা মানুষজন।

প্রশ্ন: দুই তীরে কবিতায় ওই পারের বনটি কেমন?

উত্তর: দুই তীরে কবিতায় ওই পারের বনটি ঘন ছায়াঘেরা। পাতার ছাউনিতে ঢাকা রয়েছে প্রকৃতির শ্যামল গাছগাছালিভরা সেই বন। সেখান থেকে একটা রাস্তা এসে মিশেছে নদীতে। আর আঁকাবাঁকা সেই রাস্তার দুপাশে পরস্পর জড়াজড়ি করে রয়েছে বাঁশবাগান।

প্রশ্ন: সকাল-সন্ধ্যা ছেলের দল কী করে?

উত্তর: সকাল-সন্ধ্যাবেলা বধূরা যেমন ঘাটে আসে কলসি ভরে পানি নেওয়ার জন্য, তেমনি ছেলের দলও আসে আনন্দ-উচ্ছ্বাস নিয়ে। সকাল-সন্ধ্যায় ছেলের দল ঘাটের জলে ভেলা ভাসিয়ে মনের আনন্দে ঘুরে বেড়ায়।

প্রশ্ন: ‘দুই তীরে’ কবিতার মূলভাব নিজের ভাষায় লেখো।

উত্তর: একটি নদী। সেই নদীর দুই তীরে বাস করেন দুজন মানুষ। একজন ভালোবাসেন নদীর বালুচর। যেখানে শরত্কালে চখাচখিরা ঘর বাঁধে। এর তীরে ফুটে থাকে কাশফুল। শীতের সময় সেই বালুচরে হাঁসেরা এসে ভিড় করে, কচ্ছপ রোদ পোহায়। সন্ধ্যায় তীরে এসে ভেড়ে জেলের ডিঙি। অন্যজন ভালোবাসেন বন, যার আছে ঘন ছায়া। ঘন ছায়াঘেরা সেই বন থেকে একটি রাস্তা এসে মিশেছে নদীতে। নদীর ঘাটে বধূরা আসে, জলে ভেলা ভাসায় ছেলের দল। একটি নদী কিন্তু দুই তীরের মানুষকে কী সুন্দর মিলিয়ে দিয়েছে।

বাকি অংশ ছাপা হবে আগামীকাল

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন