default-image

কম্পিউটার

ভূমিকা

আধুনিক বিজ্ঞান জগতের সবচেয়ে প্রয়োজনীয় আবিষ্কার হলো কম্পিউটার। কম্পিউটার শব্দের অর্থ হিসাব করা, গণনা করা। কম্পিউটার একটি বৈদ্যুতিক যন্ত্র। কম্পিউটারের রয়েছে তথ্য গ্রহণ, তথ্য সংরক্ষণ, বিশ্লেষণ ও তথ্য উপস্থাপনের ক্ষমতা। কম্পিউটার নিজে কাজের িসদ্ধান্ত নিতে পারে না। মানুষের তৈরি করা নির্দেশের সাহায্যে কম্পিউটার দ্রুততার সঙ্গে কাজ করতে পারে।

কম্পিউটার আবিষ্কার

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গণিতের অধ্যাপক চার্লস ব্যাবেজ প্রথম আধুনিক কম্পিউটারের মূলনীতির পরিকল্পনা করেন। এ জন্য চার্লস ব্যাবেজকে কম্পিউটারের জনক বলা হয়। আইবিএম কোম্পানির প্রকৌশলীরা ১৯৪৪ সালে মার্ক-১ নামের কম্পিউটার তৈরি করেন। ১৯৪৯ সালে তৈরি হয় এডসাক। ১৯৫১ সালে ইউনিভ্যাক নামে প্রথম ডিজিটাল কম্পিউটার তৈরি করা হয়। বাংলাদেশে প্রথম কম্পিউটার স্থাপিত হয় ১৯৬৪ সালে ঢাকায় পরমাণু শক্তি কেন্দ্রে।

বিজ্ঞাপন

কম্পিউটারের অবদান

বর্তমানে কম্পিউটার মানবজীবনের অনেক কাজে ব্যবহৃত হচ্ছে। আর্থিক প্রতিষ্ঠানগুলোর আয়-ব্যয়ের হিসাব, পরিসংখ্যান, বিনিয়োগ তথ্য, পণ্য বাজারজাত করা ইত্যাদি করতে কম্পিউটারের ব্যবহার হচ্ছে। চলচ্চিত্র নির্মাণ, ভিডিও এনিমেশন তৈরি, ঘরে বসে পড়াশোনা করা, ইন্টারনেটের মাধ্যমে তথ্য সংগ্রহ সব কিছুতেই প্রয়োজন কম্পিউটার। ঘর, উড়োজাহাজ, ডুবোজাহাজসহ বড় বড় বাসের নকশা ইত্যাদি কম্পিউটারের মাধ্যমে তৈরি হচ্ছে। পৃথিবীর বড় বড় শহরের ট্রাফিক-ব্যবস্থা নিয়ন্ত্রণ করছে কম্পিউটার। মহাকাশ গবেষণা, পদার্থবিজ্ঞান গবেষণা, গাণিতিক গবেষণা, চিকিৎসা ও জেনেটিক গবেষণা, পারমাণবিক চুল্লি ইত্যাদি সুপার কম্পিউটারের সাহায্যে নিয়ন্ত্রিত হচ্ছে।

সুবিধা

কম্পিউটার আধুনিক বিজ্ঞান জগৎকে বিশেষভাবে সহজ করেছে। মানুষের সব কাজের তদারকি করছে এই কম্পিউটার। কম্পিউটার ইন্টারনেট ও মুঠোফোনের মাধ্যমে পৃথিবীর সব তথ্যকে খুব সহজে হাতের কাছে এনে দিয়েছে। পরিবহন, অফিস-আদালতের বিভিন্ন দপ্তরসহ অসংখ্য ক্ষেত্রে কম্পিউটার ব্যবহারের মাধ্যমে মানুষ উপকৃত হচ্ছে।

অসুবিধা

কম্পিউটারের কিছু অপকারিতাও আছে। ছাত্রছাত্রীরা পড়াশোনা রেখে কম্পিউটারে গেমস খেলে সময় নষ্ট করে। কম্পিউটারের অবদানের সঙ্গে সঙ্গে ব্যবহারের ফলে মানুষ নানা ধরনের শারীরিক সমস্যারও সম্মুখীন হচ্ছে।

উপসংহার

আজকের দিনে কম্পিউটার ছাড়া আমাদের জীবন প্রায় অচল। বর্তমানে বাংলাদেশে অনেক ক্ষেত্রে কম্পিউটার ব্যবহৃত হচ্ছে। উন্নত

জীবনযাপন করতে হলে কম্পিউটারের কোনো বিকল্প নেই। তাই কম্পিউটারকে সঠিকভাবে ব্যবহার করা দরকার।

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন