default-image

প্রশ্ন:

গনি মিয়া একজন কৃষক। ইতিমধ্যে চাষাবাদ করে আর্থিক অবস্থার অনেক উন্নতি করেছে। একমাত্র ছেলের বিয়ে দেওয়ার চিন্তা করার সঙ্গে সঙ্গে চারদিক থেকে অনেক প্রস্তাব আসতে শুরু করল। গ্রামের লোকজন ধরল ধুমধামের সঙ্গে বিয়ের উত্সব পালনের জন্য। আর এতে গনি মিয়াকে চড়া সুদে ধার করতে হলো মোটা অঙ্কের টাকা। একসময় সবকিছু হারিয়ে সে নিঃস্ব হয়ে যায়।

উত্তর: বিশেষ্য পদ: গনি মিয়া, কৃষক, চাষাবাদ, উন্নতি, বিয়ে, চিন্তা, প্রস্তাব, গ্রামের, লোকজন, উত্সব, টাকা।

প্রশ্ন:

লাল ফুলে বাগান ছেয়ে গেছে। মাথার ওপর রোদের আলো মিটমিট করছে। হঠাৎ মুষলধারে বৃষ্টি শুরু হলো। আবার রোদের আলো উজ্জ্বল হলো। লোকে বলল, হালকা রোদ উঠেছে, আর রিমঝিম বৃষ্টি হচ্ছে, খেঁকশিয়ালের বিয়ে হচ্ছে। উর্মিলা ভাঙা ছাতা নিয়ে বিয়ে খেতে চলে গেল। তার অবুঝ মন ভারী বৃষ্টিতেও চঞ্চল হয়ে উঠল।

উত্তর: বিশেষণ পদ: লাল, মিটমিট, মুষলধারে, উজ্জ্বল, হালকা, রিমঝিম, ভাঙা, অবুঝ, চঞ্চল।

প্রশ্ন:

করিম সাহেব রোগা মানুষ। তাই চৌকস লোকের মতো কাজ করতে পারেন না। এ জন্য তিনি আস্তে আস্তে কাজ করেন। একদিন ঘরে ফেরার পথে হঠাৎ টিপটিপ বৃষ্টি শুরু হলো। দু’কিলোমিটার রাস্তা তিনি ভিজতে ভিজতে আসলেন।

উত্তর: বিশেষণ পদ: রোগা, চৌকস, আস্তে আস্তে, টিপ টিপ, দু’কিলোমিটার, ভিজতে ভিজতে।

বিজ্ঞাপন

প্রশ্ন:

গরিবকে সাহায্য করা উচিত। সব বস্তিতেই এখন টিউবওয়েল বসেছে। সে ঢাকা গিয়েছিল। এত বৃষ্টি হলো, তবু গরম গেল না। তিনি অভিজ্ঞ মিস্ত্রি। ডাক্তার অসুস্থ, তিনি রোগী দেখতে আসবেন না। বাঃ! বড় চমত্কার ছবি এঁকেছ তো। মন দিয়ে লেখাপড়া করা উচিত।

উত্তর: ব্যাকরণিক শ্রেণি: গরিবকে=বিশেষ্য; বস্তিতেই=বিশেষণ: গিয়েছিল=সমাপিকা ক্রিয়া; তবু=যোজক; অভিজ্ঞ= বিশেষণ; তিনি= সর্বনাম; বাঃ!=আবেগ শব্দ; দিয়ে= অনুসর্গ।

প্রশ্ন:

সাদা মেঘে আকাশ ছেয়ে আছে। হঠাৎ টিপটিপ বৃষ্টি শুরু হল। করিম ভাঙা ছাতা দিয়ে বৃষ্টি ঠেকানোর বৃথা চেষ্টা করছিল।

উত্তর: ব্যাকরণিক শ্রেণি: সাদা= বিশেষণ; টিপটিপ= বিশেষণ; ভাঙা= বিশেষণ; দিয়ে = অনুসর্গ; বৃথা=বিশেষণ; মেঘে=বিশেষ্য; আকাশ=বিশেষ্য।

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন