মুজিবনগর নামে আরেকটি পাবলিক বিশ্ববিদ্যালয় হচ্ছে

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন পর সশরীরে মন্ত্রিসভার বৈঠক করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই বৈঠক হয়
ছবি: পিআইডি

মেহেরপুরে ‘মুজিবনগর বিশ্ববিদ্যালয়’ নামে একটি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান হচ্ছে। এ জন্য ‘মুজিবনগর বিশ্ববিদ্যালয়, মেহেরপুর আইন-২০২২’–এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এটি হলে দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াবে ৫৩টিতে। অন্যদিকে অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে ১০৮টি।

আজ সোমবার মন্ত্রিসভার বৈঠকে এই আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে এই বৈঠক হয়। করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন পর সশরীরে অনুষ্ঠিত হয় মন্ত্রিসভার বৈঠক।

পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয়ের আইনের মতোই এখানে বিভিন্ন বিষয় রাখা হয়েছে। তবে নতুন দুটি বিষয় যুক্ত হয়েছে। সেগুলো হলো, বিশ্ববিদ্যালয় প্রয়োজনে আচার্যের অনুমোদন নিয়ে তার স্নাতকদের উদ্যোক্তারূপে বিকাশে কারিগরি ও অন্যান্য সহায়তা দিতে অঙ্গীভূত প্রতিষ্ঠান হিসেবে ‘বিজনেস ইনকিউবেটর’ প্রতিষ্ঠা করতে পারবে। এ ছাড়া বিভিন্ন ‘প্রফেশনাল কোর্স’ চালু করা যাবে। ডিপ্লোমা সার্টিফিকেটসহ যেসব কোর্সের চাহিদা বেশি থাকবে, সেসব কোর্সে পড়ানো যাবে।