বিজ্ঞাপন
বিজ্ঞাপন
এ বছর বিশ্ববিদ্যালয়টিতে মোট ১৫৫ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন। যাঁরা জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন, কেবল তাঁরাই নির্ধারিত পদ্ধতিতে আবেদন করতে পারবেন।

২০১৭ ও ২০১৮ সালের এসএসসি/ সমমান এবং ২০১৯ ও ২০২০ সালের এইচএসসি/ সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে যাঁরা জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর স্নাতক (সম্মান) প্রথম বর্ষ সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন, কেবল তাঁরাই নির্ধারিত পদ্ধতিতে আবেদন করতে পারবেন।

এ বছর বিশ্ববিদ্যালয়টিতে মোট ১৫৫ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের অন্তর্ভুক্ত রবীন্দ্র অধ্যয়ন বিভাগে ৩০ জন; সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগে ৩৫ জন। সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত অর্থনীতি বিভাগে ৩৫ জন। ব্যবসায় শিক্ষা অনুষদের অন্তর্ভুক্ত ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগে ৩৫ জন এবং সংগীত ও নৃত্যকলা অনুষদের অন্তর্ভুক্ত সংগীত বিভাগে ২০ জন শিক্ষার্থী ভর্তি করানো হবে।

default-image

আবেদনের শর্তাবলি

  • রবীন্দ্র অধ্যয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন, অর্থনীতি এবং ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগে কোনো শর্ত না রেখে আবেদনকারীদের জিএসটি গুচ্ছভুক্ত পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং এসএসসি/ সমমান ও এইচএসসি/ সমমানের প্রাপ্ত জিপিএর ভিত্তিতে চূড়ান্ত মেধাতালিকা প্রস্তুত ও প্রকাশ করা হবে। এ ক্ষেত্রে এসএসসি/ সমমান ও এইচএসসি/ সমমানের প্রাপ্ত জিপিএ দুই গুণ করা হবে।

  • বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত নিয়মানুযায়ী এ-ইউনিট, বি-ইউনিট এবং সি-ইউনিটভুক্ত শিক্ষার্থীদের মধ্যে বিভাগভিত্তিক আসন বণ্টন করা হবে।

  • সংগীত বিভাগে আবেদনকারীদের জিএসটি গুচ্ছভুক্ত পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং এসএসসি/ সমমান ও এইচএসসি/ সমমানের প্রাপ্ত জিপিএ এবং ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার প্রাপ্ত নম্বরের ভিত্তিতে চূড়ান্ত মেধাতালিকা প্রস্তুত ও প্রকাশ করা হবে। এ ক্ষেত্রে এসএসসি/ সমমান ও এইচএসসি/ সমমানের প্রাপ্ত জিপিএ দুই গুণ করা হবে। আবেদনকারীকে অবশ্যই ব্যবহারিক ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ এবং উত্তীর্ণ হতে হবে।

আবেদনের বিস্তারিত নিয়মাবলি ও ভর্তিসংক্রান্ত তথ্যাবলি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট বা বিশ্ববিদ্যালয়ের ভর্তিসংক্রান্ত ওয়েবসাইটে পাওয়া যাবে।

আবেদন ফরমের মূল্য: ৬৫০ টাকা (সার্ভিস চার্জ ছাড়া)।

আবেদনের সময়সীমা: ৩০ নভেম্বর থেকে আগামী ১৫ ডিসেম্বর ২০২১ পর্যন্ত।

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন