default-image

বাংলাদেশের সহস্রাধিক শিক্ষককে শিক্ষক উন্নয়নবিষয়ক প্রশিক্ষণ দিয়েছে এডুকো পাথওয়েজ বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ার শিক্ষাপ্রতিষ্ঠান মোনাশ কলেজ। সম্প্রতি ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত ‘অ্যানালাইসিস অব প্র্যাকটিস: এক্সপ্লিসিট ইনস্ট্রাকশনস’ শীর্ষক কর্মশালায় অংশ নেন বাংলাদেশের সহস্রাধিক শিক্ষক। নিবন্ধনের পর শিক্ষকেরা মোনাশ কলেজ ও এডুকো থেকে স্বীকৃতি অর্জন করেন।

এ কর্মশালা আয়োজনে সহযোগিতা করেছে অস্ট্রেলিয়ার বাণিজ্য ও বিনিয়োগ কমিশন (অস্ট্রেড)। এটি বাংলাদেশে এখন পর্যন্ত অনুষ্ঠিত হওয়া সবচেয়ে বড় শিক্ষক উন্নয়ন কর্মসূচি, যা শিক্ষার্থী ও একাডেমিক কমিউনিটিতে বেশ প্রশংসিত হয়েছে।

বিজ্ঞাপন

মোনাশ কলেজ অস্ট্রেলিয়ার বৃহত্তম বিশ্ববিদ্যালয় মোনাশ ইউনিভার্সিটির মালিকানাধীন একটি শিক্ষাপ্রতিষ্ঠান। মোনাশ ইউনিভার্সিটি বিশ্বের শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের একটি।

আন্তর্জাতিক প্লেসমেন্ট ব্যবসায় অন্যতম শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান এডুকো বৈশ্বিক গবেষণা ও অনুশীলন বাংলাদেশি শিক্ষার্থী ও শিক্ষকদের কাছে পৌঁছে দেওয়ার বিষয়টি নিশ্চিতে কাজ করে।

অনুষ্ঠানে বক্তব্য দেন অস্ট্রেডের দক্ষিণ এশিয়ার ট্রেড কমিশনার সারাহ হারিজ। ভবিষ্যতে দেশের শিক্ষার উন্নয়নে এ ধরনের চিন্তা–উদ্দীপক আলোচনার গুরুত্ব এবং সামগ্রিকভাবে সমাজ ও অর্থনীতিতে এর গুরুত্বপূর্ণ প্রভাব নিয়ে তিনি বক্তব্য দেন।

কর্মশালার শুরুতে মোনাশ কলেজের প্রধান নির্বাহী জো মিথেন তাঁর বক্তব্যে শিক্ষকদের ‘লাইফলং লার্নার্স’ বলে উল্লেখ করেন।

উচ্চশিক্ষার উদ্দেশ্যে বিদেশ গমনের পূর্বে শিক্ষার্থীদের সম্পূর্ণ প্রস্তুতি নিশ্চিত করা এডুকো পাথওয়েজের লক্ষ্য। বিজ্ঞপ্তি

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন