শুরু হচ্ছে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ

বিজ্ঞাপন
default-image

সফটওয়্যারের খাতের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) তত্ত্বাবধানে দেশে টানা ষষ্ঠবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসার উদ্যোগে আয়োজিত ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২০’। এতে সহযোগিতা করছে বেসিস স্টুডেন্টস ফোরাম।

প্রযুক্তিবিদ, বিজ্ঞানী, নকশাবিদ, চিত্রশিল্পী, শিক্ষাবিদ, উদ্যোক্তাসহ সবার অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে পৃথিবীর বিভিন্ন বৈশ্বিক সমস্যা সমাধানে উদ্ভাবনী সমাধান খুঁজে বের করাই হলো এই প্রতিযোগিতার মূল লক্ষ্য। নাসা আন্তর্জাতিকভাবে বিশ্বের ২৫০টি শহরে এ প্রকল্প বাস্তবায়ন করবে। বেসিস বাংলাদেশের ৯টি শহরে (ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল, খুলনা, কুমিল্লা ও ময়মনসিংহে) বড় পরিসরে এই প্রতিযোগিতার আয়োজন করবে। আগামী ২ থেকে ৪ অক্টোবর এ প্রতিযোগিতা হবে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আজ বুধবার বেসিস আয়োজিত অনলাইন সংবাদ সম্মেলনে জানানো হয়, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে এবার ৫০ লাখ শিক্ষার্থীকে সামাজিক যোগাযোগমাধ্যমে যুক্ত করার পাশাপাশি এক লাখ শিক্ষার্থীকে সরাসরি প্রতিযোগিতায় যুক্ত করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, ‘এবার ষষ্ঠবারের মতো আমরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি। বাংলাদেশ ইতিমধ্যেই নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ উল্লেখযোগ্য স্থান করে নিতে পেরেছে। নাসার রকেটগুলো যেসব সমস্যার মুখোমুখি হয়, তার ওপর ভিত্তি করেই নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ হয়ে থাকে।প্রতিযোগিতা থেকে যে সমাধানগুলো আসে, তা নাসা তাদের রকেটে ব্যবহার করে থাকে।’

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেসিসের জ্যেষ্ঠ সহসভাপতি ফারহানা এ রহমান, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের আহ্বায়ক দিদারুল আলম ও যুগ্ম আহ্বায়ক আরিফুল হাসান।

অনুষ্ঠানে জানানো হয়, গতবারের প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে একটি দল এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়। এবার প্রতিযোগিতাটি ভার্চ্যুয়াল ফরম্যাটে হবে। নাসার ছয়টি ক্যাটাগরির মধ্যে যেকোনো সমস্যার সমাধান করা যাবে, কিন্তু সমস্যাটি অবশ্যই বড় হতে হবে। এ ছাড়া সমস্যার সমাধান উপস্থাপন এবং এটা নিয়ে তৈরি ভিডিওটির উপস্থাপন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবার ভার্চ্যুয়াল দুনিয়ায় স্লাক প্ল্যাটফর্মের মাধ্যমে প্রতিযোগিতায় অংশ নেওয়া যাবে। নিবন্ধন করা যাবে অনলাইনে

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন