default-image

‘গাড়ি ছেড়ে সাইকেল ধরি, দূষণমুক্ত দেশ গড়ি’ স্লোগানে মানুষকে সচেতন করার জন্য সাইকেলে চেপে দেশের ৬৪ জেলা ঘুরেছেন শাহারিয়ার ইমন। পড়ছেন চিটাগং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির বিবিএতে। ‘সাইকেল বয়’ নামে পরিচিত এই তরুণ প্রিয়মুখ হয়ে উঠেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা আর শিক্ষার্থীদের কাছে।

১ নভেম্বর ভোর সাড়ে ছয়টায় চট্টগ্রাম থেকে যাত্রা শুরু করেন শাহারিয়ার। এরপর ঘুরে বেড়ান দেশের আনাচকানাচে। ২৩ নভেম্বর দুপুরে পৌঁছান কক্সবাজারে। কখনো মহাসড়ক, আবার কোথাও মেঠোপথ পেরিয়ে দেশজুড়ে ছুটেছে তাঁর দ্বিচক্রযান।

ইমন বলেন, ‘ছোটবেলা থেকে সাইকেলের সঙ্গে থাকতে থাকতে সাইক্লিংয়ের প্রতি মায়া গড়ে ওঠে। একই সঙ্গে গ্রামে বড় হওয়ায় পরিবেশ নিয়েও খুব চিন্তা করতাম। আর পথঘাটে চলতে গিয়ে দেখেছি—ইঞ্জিনচালিত গাড়ির কারণে পরিবেশ কীভাবে দূষিত হয়। তাই অনেক দিন ধরে চট্টগ্রাম ও আশপাশের জেলাগুলোতে সাইকেল নিয়ে ঘুরে দূষণমুক্ত দেশ গড়ার বিষয়ে মানুষকে সচেতন করি। কিন্তু এই অল্পতে মন মানছিল না। সে জন্য এই প্রথমবারের মতো সারা দেশে ঘোরার উদ্যোগ নিই। বন্ধুদের কাছ থেকে টাকা ধার নিয়ে শুরু করি যাত্রা। প্রতিটি জেলায় গিয়ে পরিবেশ রক্ষার জন্য মানুষদের সচেতন করি।’

সাইক্লিংয়ের পাশাপাশি দৌড়েও সমান এগিয়ে শাহারিয়ার। এসবের জন্য ইতিমধ্যে পেয়েছেন অনেক পুরস্কার-সনদ। শাহারিয়ার সবকিছুর জন্য কৃতিত্ব দিচ্ছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের। তিনি বলেন, ‘স্যাররা আর বন্ধুরা সব সময় উৎসাহ দিয়ে যাচ্ছেন। তাঁরা সবাই আমাকে নিয়ে গর্ব করেন—এটাই সবচেয়ে বড় পাওয়া।’

শাহারিয়ারের ভবিষ্যৎ স্বপ্ন বলতে একটাই—সাইকেল নিয়ে ঘুরে বেড়াবেন সারা বিশ্ব। এর আগে অবশ্য যেতে চান দক্ষিণ এশিয়ার দেশগুলোতে। সে লক্ষ্যে কয়েক মাস পর আবার নেমে পড়বেন সাইকেল নিয়ে। যেতে চান এবার ভারত, নেপাল ও ভুটানে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0