default-image

স্বাস্থ্যবিধি মেনে চললে আমাদের স্বাস্থ্য ভালো রাখতে পারি এবং স্বাস্থ্যের উন্নতি করতে পারি।

∎ নতুন করে করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ছে। স্বাস্থ্যবিধি মেনে চললে করোনাভাইরাসকে প্রতিরোধ করা সম্ভব। মুখে মাস্ক পরতে হবে, বারবার সাবান দিয়ে হাত ধুতে হবে আর পারষ্পারিক দূরত্ব বজায় রাখতে হবে ।

∎ বিভিন্ন জীবাণু যেমন ব্যাকটেরিয়া, ভাইরাস, ছত্রাক ইত্যাদি শরীরে প্রবেশের ফলে সৃষ্ট রোগই হলো সংক্রামক রোগ। এসব রোগ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে একজন মানুষ থেকে আরেকজন মানুষের দেহে ছড়াতে পারে।

∎ বায়ুবাহিত রোগ হলো, সেসব রোগ বা হাঁচি-কাশি বা কথাবার্তা বলার সময় বায়ুতে জীবাণু ছড়ানোর মাধ্যমে হয়ে থাকে। সোয়াইন ফ্লু, হাম, গুটিবসন্ত, যক্ষ্মা এবং ইনফ্লুয়েঞ্জা ইত্যাদি বায়ুবাহিত রোগ।

∎ পানিবাহিত রোগ হলো সে সকল রোগ যা জীবাণুযুক্ত দূষিত পানির মাধ্যমে বিস্তার লাভ করে। অনেক ধরনের পানিবাহিত রোগ রয়েছে। যেমন ডায়েরিয়া, কলেরা, আমাশয় ও টাইফয়েড।

∎ রোগাক্রান্ত ব্যক্তির প্রত্যক্ষ বা পরোক্ষ সংস্পর্শে যেসব রোগ সংক্রমণ হয় তাই ছোঁয়াচে রোগ। যেমন ফ্লু, ইবোলা, হাম ইত্যাদি। এইডস একটি ভিন্ন ধরনের সংক্রামক রোগ, যা এইচআইভি ভাইরাসের মাধ্যমে ছড়ায়। যদিও আক্রান্ত ব্যক্তিকে স্পর্শ করলে বা তার ব্যবহৃত কোনো জিনিস ব্যবহার করলে কেউ এইচআইভি দ্বারা আক্রান্ত হবে না।

∎ সংক্রামক রোগ জীবাণুর মাধ্যমে হয়ে থাকে। এ ক্ষেত্রে শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করা এবং রোগের জীবাণু ছড়িয়ে পড়া প্রতিরোধ করা সবচেয়ে গুরুত্বপূর্ণ। সুষম খাদ্য গ্রহণ করে, নিরাপদ পানি ব্যবহার করে এবং হাত জীবাণুমুক্ত রাখার মাধ্যমে আমরা সুস্থ থাকতে পারি।

সূত্র: প্রাথমিক বিজ্ঞান

∎ মো. শামীম

বিজ্ঞাপন
শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন