𝗗𝗼 𝘆𝗼𝘂 𝘄𝗮𝗻𝘁 𝘁𝗼 𝗶𝗺𝗽𝗿𝗼𝘃𝗲 𝘆𝗼𝘂𝗿 𝗲𝗻𝗴𝗹𝗶𝘀𝗵 𝗹𝗮𝗻𝗴𝘂𝗮𝗴𝗲 𝘀𝗸𝗶𝗹𝗹𝘀 𝗮𝗻𝗱 𝗸𝗻𝗼𝘄𝗹𝗲𝗱𝗴𝗲 𝗼𝗳 𝘁𝗵𝗲 𝗺𝗲𝗱𝗶𝗮? Don’t miss this opportunity to take a...

Posted by U.S. Embassy Dhaka on Sunday, February 7, 2021

বাংলাদেশি ও আমেরিকানদের মধ্যে বৃহত্তর সহযোগিতা, সংলাপ ও পারস্পরিক বোঝাপড়া উৎসাহিত করতে ‘সংবাদমাধ্যম সম্পর্কে জ্ঞান বাড়াতে ইংরেজি’ শীর্ষক এই কোর্সটি এ বছর বাংলাদেশে যুক্তরাষ্ট্র মিশনের সহায়তাপ্রাপ্ত কর্মসূচিগুলোর অন্যতম। এ ছাড়াও কোসটির বিস্তারিত জানতে পারেবেন https://bd.usembassy.gov/bn/24544-bn/?fbclid=IwAR2gzlDXA5BIQKwZyLPB1NVTlqs_rMoLObmRkRQq7DKv9ZR5ncDe8Opfmm4

ঢাকার মার্কিন দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিবন্ধনের পর কোর্সে অংশ নিতে দিন বা রাত যেকোনো সময় লগইন করতে পারবেন অংশগ্রহণকারীরা। কোর্সের সবগুলো পাঠ অবশ্যই ৩০ এপ্রিলের মধ্যে শেষ করতে হবে। ৭০ শতাংশ বা তার বেশি স্কোর নিয়ে নির্ধারিত কার্যক্রম সম্পন্নকারীরা একটি ডিজিটাল ব্যাজ ও সনদ পাবেন। ‘সংবাদমাধ্যম সম্পর্কে জ্ঞান বাড়াতে ইংরেজি’ শীর্ষক এই কোর্সটি যাদের মাতৃভাষা ইংরেজি নয়, তাদের মধ্যে ভাষার দক্ষতা এবং সংবাদমাধ্যম বিষয়ে জ্ঞান বাড়াতে আগ্রহীদের জন্য প্রণয়ন করা হয়েছে। কোর্সে অংশগ্রহণকারীরা অনুসন্ধান করে দেখবেন কীভাবে সময়ের সঙ্গে সঙ্গে সংবাদমাধ্যমের পরিবর্তন এসেছে।

বিজ্ঞাপন জগৎ সম্পর্কে অনুসন্ধান, লক্ষ্যভিত্তিক বিপনন কৌশলগুলো শনাক্ত করা এবং পক্ষপাত শনাক্ত করতে এর উৎস বিশ্লেষণসহ তাঁরা পর্যবেক্ষণ করে দেখবেন কীভাবে গণমাধ্যমে মানবিক বৈচিত্র্যের উপস্থাপনা ব্যক্তিগত পরিচয় ও সমাজকে প্রভাবিত করে। আমাদের জীবনে গণমাধ্যমের ভূমিকা সম্পর্কে একটি বৃহত্তর উপলব্ধি গড়ে তোলার সুযোগ প্রদান করে এ কোর্সটি। একই সঙ্গে আমরা যা পড়ি ও দেখি সেগুলো বিশ্লেষণের জন্য প্রয়োজনীয় শব্দভান্ডার ও ভাষাগত দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করবে কোর্সটি। এই কোর্সটি স্বয়ংক্রিয়, অর্থাৎ অংশগ্রহণকারীরা প্রশিক্ষকের সঞ্চালনা ছাড়াই স্বাধীনভাবে কোর্সের পাঠ গ্রহণ করতে পারবেন।

বিজ্ঞাপন
default-image

অনলাইন প্রফেশনাল ইংলিশ নেটওয়ার্ক (OPEN) যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেটের একটি উদ্যোগ। এর উদ্দেশ্য হচ্ছে বিশ্বব্যাপী শিক্ষকদের মধ্যে ইংরেজি ভাষার দক্ষতা উন্নয়ন এবং আমেরিকান ও অন্যান্য দেশের নাগরিকদের মধ্যে সাংস্কৃতিক বোঝাপড়া গড়ে তোলা।
কোর্স সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য দেখুন: https://www.openenglishprograms.org/MOOC.

ভর্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন