বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

যেসব খেলায় ভর্তির সুযোগ
ক্রিকেট, ফুটবল, অ্যাথলেটিকস, আর্চারি, সাঁতার ও ডাইভিং, কারাতে, বক্সিং, জুডো, কাবাডি, উশু, জিমন্যাস্টিকস, বাস্কেটবল, টেনিস, হকি, স্কোয়াশ, ভলিবল, তায়কোয়ান্দো, শুটিং, টেবিল টেনিস, ভারোত্তলন ও ব্যাডমিন্টন—এ ২১টি খেলায় শিক্ষার্থী ভর্তি নেবে বিকেএসপি।

ভর্তির নিয়মকানুন
সাধারণত চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে আসন খালি থাকা সাপেক্ষে শিক্ষার্থী ভর্তি করা হয়। ভলিবলের ক্ষেত্রে ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত সুযোগ রাখা হয়েছে। তবে বিশেষ ক্রীড়া মেধাসম্পন্ন খেলোয়াড়দের জন্য বয়স, শ্রেণি ও উচ্চতা শিথিলযোগ্য।
বিকেএসপির প্রশিক্ষণ কেন্দ্রে নির্দিষ্ট দিনে প্রশিক্ষণার্থীদের ভর্তি বাছাইপ্রক্রিয়া শুরু হয়। প্রাথমিক বাছাইয়ে সাধারণত স্বাস্থ্য ও বয়স দেখা হয়। প্রাথমিক বাছাইয়ের দ্বিতীয় পর্বে দেখা হয় শারীরিক সক্ষমতা। তৃতীয় পর্বে শিক্ষার্থীকে মাঠে পাঠানো হয়। সেখানে আবেদন অনুযায়ী নেওয়া হয় ব্যবহারিক পরীক্ষা। প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ প্রার্থীদের পরবর্তী সময় সাত দিনের বাছাই ক্যাম্পে ডাকা হয়। সপ্তাহব্যাপী সকাল-বিকেল অনুশীলনের পর নেওয়া হয় লিখিত পরীক্ষা। মোট ১০০ নম্বরের পরীক্ষায় খেলা ৭০, লিখিত পরীক্ষায় (বাংলা, ইংরেজি ও গণিত) ২০ ও ক্রীড়াবিজ্ঞানে ১০।

default-image

প্রাথমিক বাছাই

  • প্রাথমিক বাছাইয়ের দিন প্রশিক্ষণার্থীদের অনলাইনে পূরণ করা রেজিস্ট্রেশন ফরমের প্রিন্ট কপি ও পরীক্ষা ফি বাবদ ২০০ টাকা পরীক্ষাকেন্দ্রে জমা দিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

  • প্রাথমিক নির্বাচনের দিন প্রাথমিক ডাক্তারি ও শারীরিক যোগ্যতার পরীক্ষা নেওয়া হবে।

  • প্রাথমিক নির্বাচনের দিনে নিজ নিজ খেলা অনুযায়ী ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে। এ জন্য সবাইকে নিজ নিজ খেলা অনুযায়ী ক্রীড়া সরঞ্জামাদি ও পোশাক সঙ্গে আনতে হবে।

  • একজন প্রার্থী অনলাইনে পৃথক পৃথক ফরম পূরণ করে (জন্মনিবন্ধন নম্বর দিয়ে) একাধিক ক্রীড়া বিভাগে পরীক্ষা দিতে পারবে।

  • প্রাথমিক নির্বাচনের ফলাফল বিকেএসপির ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

default-image

চূড়ান্ত নির্বাচন

  • প্রাথমিকভাবে নির্বাচিত প্রশিক্ষণার্থীদের নিয়ে সাত দিনের চূড়ান্ত প্রশিক্ষণ ক্যাম্প আয়োজন করা হবে, যার ফল বিকেএসপির ওয়েবসাইটে প্রকাশিত হবে।

  • প্রশিক্ষণ ক্যাম্পে যোগদানের দিন দুই কপি রঙিন ছবি (পাসপোর্ট সাইজ), জন্মনিবন্ধন, পিইসি ও জেএসসি/ জেডিসি সনদের সত্যায়িত কপি আনতে হবে।

  • প্রশিক্ষণার্থীকে ক্যাম্পে যোগদানের দিনে নিজ নিজ ক্রীড়া বিভাগের ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করা হবে।

  • প্রার্থীকে যে শ্রেণিতে ভর্তির লক্ষ্যে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে, তার পূর্ববর্তী শ্রেণির সিলেবাস অনুযায়ী লিখিত পরীক্ষা (বাংলা, ইংরেজি ও গণিত) নেওয়া হবে।

  • ক্রীড়াবিজ্ঞান–সংক্রান্ত ব্যবহারিক ও চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা গ্রহণের সময় বয়স প্রমাণের জন্য প্রশিক্ষণার্থীকে হাড় পরীক্ষা (Bone Test) করতে হবে।

default-image

বিভাগভিত্তিক পরীক্ষা ও কেন্দ্র কোথায়

  • রংপুর বিভাগ: এ বিভাগের প্রাথমিক নির্বাচনী হবে আগামী ১৪ ও ১৫ জানুয়ারি (শুক্র ও শনিবার), বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, বাঁশেরহাট, দিনাজপুরে। মুঠোফোন নম্বর: ০১৭১১৩৪৮২৫৩।

  • রাজশাহী বিভাগ: আগামী ১৭ ও ১৮ জানুয়ারি (সোম ও মঙ্গলবার), মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়াম, জেলা ক্রীড়া সংস্থা, রাজশাহী। মুঠোফোন নম্বর: ০১৭১১৩৬৪৭৪৬ ও ০১৭১১৮৯৬৮৪৭।

  • চট্টগ্রাম বিভাগ: আগামী ২৩ ও ২৪ জানুয়ারি (রোব ও সোমবার), বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, সাগরিকা রোড, পাহাড়তলী, চট্টগ্রাম। মুঠোফোন নম্বর: ০১৮১৯৩৫৬৬৩৭।

  • সিলেট বিভাগ: আগামী ২৬ ও ২৭ জানুয়ারি (বুধ ও বৃহস্পতিবার), বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, কল্লগ্রাম, বাইপাস, খাদিমনগর, সিলেট। মুঠোফোন নম্বর: ০১৭১৪৩৫৮৪৭৭।

  • বরিশাল বিভাগ: আগামী ১ ও ২ ফেব্রুয়ারি (মঙ্গল ও বুধবার)। বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, গড়িয়ারপাড়, বরিশাল। মুঠোফোন নম্বর: ০১৭১২২৫৫৯৬১।

  • খুলনা বিভাগ: আগামী ৪ ও ৫ ফেব্রুয়ারি (শুক্র ও শনিবার)। বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, আফিল গেট, খুলনা। মুঠোফোন নম্বর: ০১৭১২১৩২৮৬৫।

  • ময়মনসিংহ বিভাগ: আগামী ৭ ফেব্রুয়ারি (সোমবার)। বীরশ্রেষ্ঠ রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়াম, ময়মনসিংহ। মুঠোফোন নম্বর: ০১৭১১৩৬৪৭৪৬।

  • ঢাকা বিভাগ: আগামী ৯, ১০ ও ১১ ফেব্রুয়ারি (বুধ, বৃহস্পতি ও শুক্রবার)। বিকেএসপি, জিরানী, আশুলিয়া, সাভার, ঢাকা। ফোন ও মুঠোফোন নম্বর: ০২২২৭৭৮৯২১৫-৬ ও ০১৭১১৩৬৪৭৪৬।

প্রাথমিক বাছাইয়ের দিন প্রশিক্ষণার্থীদের অনলাইনে পূরণ করা রেজিস্ট্রেশন ফরমের প্রিন্ট কপি ও পরীক্ষা ফি বাবদ ২০০ টাকা পরীক্ষাকেন্দ্রে জমা দিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

এই ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান থেকে উঠে এসে বিশ্ব ক্রিকেট মাতাচ্ছেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিমদের মতো ক্রিকেটাররা। বাংলাদেশের প্রথম টেস্ট অধিনায়ক ও বর্তমান সাংসদ নাঈমুর রহমান দুর্জয়ও ছিলেন বিকেএসপির ছাত্র। শুধু ক্রিকেট নয়, সব খেলাতেই আছে খেলোয়াড় তৈরির কারখানার ছাত্রছাত্রীদের প্রাধান্য। ফুটবলে উঠে এসেছেন মাসুদ রানা, হাসান আল মামুন, ফিরোজ মাহমুদ, মামুনুল ইসলামের মতো তারকারা। হকিতে আছেন মামুনুর রশিদ, রাসেল মাহমুদরা। এ ছাড়া একক খেলাগুলোতে তৈরি হয়েছেন শুটার আসিফ হোসেন, আবদুল্লাহ হেল বাকি, সাঁতারু মাহফুজার আক্তার শিলার মতো তারকারা।

default-image
ভর্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন