জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে আবেদন শুরু বিকেলে

ছবি: সংগৃহীত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমের সময় ঘোষণা করা হয়েছে। আজ রোববার (২২ মে) থেকে অনলাইনে প্রাথমিক আবেদন শুরু হচ্ছে। আজ বিকেল ৪টা থেকে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আবেদন চলবে আগামী ৯ জুন পর্যন্ত। জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রার্থীদের প্রাথমিক আবেদন ফরম ১১ জুনের মধ্যে আবেদনকৃত কলেজে জমা দেওয়া এবং ১২ জুনের মধ্যে এসব আবেদন সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নিশ্চয়নের সিদ্ধান্ত গৃহীত হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতকে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস আগামী ৩ জুলাইয়ে শুরু হবে। ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল ভর্তি কার্যক্রমের অনলাইন আবেদন গ্রহণের তারিখ পরে জানানো হবে।

আবেদনের যোগ্যতা

ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশে স্বীকৃত যেকোনো শিক্ষা বোর্ড বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৮ বা ২০১৯ সালের এসএসসি বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫ এবং ২০২০ বা ২০২১ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়
ছবি : সংগৃহীত

২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ও স্নাতক (সম্মান) প্রফেশনাল ভর্তি কার্যক্রমের বিস্তারিত বিজ্ঞপ্তি ও ভর্তি নির্দেশিকা যথাসময়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। আবেদনপত্রের সঙ্গে আবেদনকারীর সব পরীক্ষার ট্রান্সক্রিপ্ট, শিক্ষা বোর্ড কর্তৃক সমতা নিরূপণের কপি ও পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত ছবি সংযুক্ত করতে হবে।