default-image

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে। এ মাসের ২৬ ও ২৭ তারিখে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা, চট্টগ্রাম, বগুড়া ও খুলনায় একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০১৯ ও ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই আবেদন করতে পারবেন। আবেদনের যোগ্যতা বিইউপি প্রকাশিত বিজ্ঞপ্তিতে পাওয়া যাবে।

বিইউপির ওয়েবসাইটে এ–সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আজ মঙ্গলবার থেকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন চলবে। এরপর ২০ ফেব্রুয়ারি বিইউপির ওয়েরসাইটে যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে। ওই দিনই শিক্ষার্থীরা প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

বিজ্ঞাপন

২৬ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ঘণ্টাব্যাপী সায়েন্স ও টেকনোলজি অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওই দিনই বেলা তিনটা থেকে বিকেল চারটা পর্যন্ত আর্টস ও সোশ্যাল সায়েন্স অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরদিন ২৭ ফেব্রুয়ারি সিকিউরিটি অ্যান্ড স্ট্র্যাটেজিক অনুষদে ভর্তি পরীক্ষা সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। একই দিনে বিজনেস স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষা বেলা তিনটা থেকে বিকেল চারটা পর্যন্ত নেওয়া হবে।

ঢাকা, চট্টগ্রাম, বগুড়া ও খুলনায় একযোগে এসব ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে মৌখিক পরীক্ষা হবে ঢাকায় বিইউপির ক্যাম্পাসে। আর ৪ এপ্রিল ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ক্লাস শুরু হতে পারে বলে বিইউপির ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

গত শনিবার পরীক্ষা ছাড়াই এসএসসি ও জেএসসির গড় ফলের ভিত্তিতে (২০২০ সাল) এইচএসসি ও সমমানের মূল্যায়নের ফল প্রকাশ করা হয়। এবার ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ছিলেন ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন। এর মধ্য জিপিএ–৫ (গ্রেড পয়েন্ট এভারেজ) পেয়েছে ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন পরীক্ষার্থী, যা মোট পরীক্ষার্থীর ১১ দশমিক ৮৩ শতাংশ। গতবার জিপিএ–৫ পেয়েছিল ৪৭ হাজার ২৮৬ জন, যা মোট পরীক্ষার্থীর ৩ দশমিক ৫৪ শতাংশ।

*বিইউপিতে স্নাতক ভর্তিতে আবেদনের যোগ্যতা বিজ্ঞপ্তিতে পাওয়া যাবে।

বিজ্ঞাপন
ভর্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন