default-image

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রথম ধাপের চূড়ান্ত আবেদন শেষ হচ্ছে আজ শনিবার (২৭ মার্চ) বিকেল তিনটায়। তিন ধাপের এই চূড়ান্ত আবেদন প্রক্রিয়ার দ্বিতীয় ধাপের আবেদন শুরু হবে আজ রাত আটটা থেকে। বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইট (http://www.ru.ac.bd/) থেকে প্রার্থীরা আবেদন করতে পারবেন। দ্বিতীয় ধাপের এ আবেদন চলবে আগামী সোমবার (২৯ মার্চ) সন্ধ্যা ৬টা পর্যন্ত।

২২ মার্চ রাবি ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশের পরদিন মঙ্গলবার (২৩ মার্চ) দুপুর ১২টা থেকে শুরু হয় প্রথম ধাপের চূড়ান্ত আবেদন। তিন দফায় এ আবেদন চলবে ৩১ মার্চ পর্যন্ত। এদিকে, তৃতীয় ও শেষ ধাপের আবেদন শুরু হবে আগামী সোমবার (২৯ মার্চ) রাত ১০টা থেকে। চলবে আগামী ৩১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

বিজ্ঞানে জিপিএ-৫ ছাড়া চূড়ান্ত আবেদনের সুযোগ নেই

প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় চূড়ান্ত আবেদনকারীদের তালিকা প্রকাশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। যেখানে প্রতি ইউনিটের বিজ্ঞান বিভাগের ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদনে প্রয়োজন হবে জিপিএ-৫। বিজ্ঞপ্তি বলা হয়েছে আছে, এবার ‘এ’ ইউনিটে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য ন্যূনতম জিপিএ ধরা হয়েছে বিজ্ঞানে ৫, মানবিক বিভাগের ৪.৪৩ এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ৪.৯২। ‘বি’ ইউনিটের আবেদনের জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জিপিএ-৫, মানবিক বিভাগের ৪.৫০। তবে বাণিজ্য শাখায় প্রাথমিক আবেদনকারীর নির্ধারিত সংখ্যার কম হওয়ায় সবাই চূড়ান্ত আবেদন করতে পারবেন।

এ ছাড়া ‘সি’ ইউনিটে আবেদনের জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জিপিএ-৫, মানবিক বিভাগের জিপিএ-৫ এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জিপিএ-৪.৯২ থাকতে হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

default-image

২০২০-২১ সেশনের ভর্তি-ইচ্ছুক সব শিক্ষার্থীর এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। যেখানে প্রথম পর্যায়ে প্রতিটি ইউনিটের বিভিন্ন শাখায় (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা) চূড়ান্ত আবেদনের জন্য প্রয়োজনীয়সংখ্যক আবেদনকারী নির্বাচনে ব্যবহৃত জিপিএ (এইচএসসি/সমমান) নির্ধারণ করা হয়েছে। তবে একই জিপিএপ্রাপ্ত একাধিক প্রার্থীর ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে।

বিজ্ঞাপন

ভর্তি পরীক্ষার সময়সূচি

আগামী ১৪ জুন ‘সি’ ইউনিট, ১৫ জুন ‘এ’ ইউনিট এবং ১৬ জুন ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে । প্রতিটি ইউনিটের পরীক্ষা প্রতিদিন তিনটি পালায় (শিফট) সকাল সাড়ে ৯টা থেকে থেকে সাড়ে ১০টা, দুপুর ১২টা থেকে ১টা এবং বেলা ৩টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

৩ ইউনিটে ৪ হাজার ১৯১ আসন

এ বছর ভর্তি পরীক্ষায় মোট ৪ হাজার ১৯১টি আসনে তিনটি ইউনিটে পরীক্ষা হবে। ‘এ’ (কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) ইউনিটে আসন ২ হাজার ১৯টি, ‘বি’ (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) ইউনিটে ৫৬০টি এবং ‘সি’ (কৃষি ও বিজ্ঞান অনুষদ) ইউনিটে ১ হাজার ৬১২ আসন রয়েছে । প্রতিটি ইউনিটকে তিনটি আলাদা পালায় ভাগ করা হবে। তিন সপ্তাহজুড়ে তিন দিনে তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষা হবে এমসিকিউতে

এবার ১০০ নম্বরের বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পাঁচটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা পড়বে। পরীক্ষায় নূন্যতম পাশ নম্বর ৪০।এবার কেবল ২০২০ সালে উচ্চমাধ্যমিক পাস করা শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে (সম্মান) ভর্তি পরীক্ষা কেবল এমসিকিউ প্রশ্ন পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। এবার থাকবে না লিখিত পরীক্ষা। এ ছাড়া শিক্ষার্থীরা দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন না।

বিভাগ পরিবর্তনের সুযোগ

২০২০-২১ সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তনের সুযোগ থাকছে । ২০২০ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় উচ্চ মাধ্যমিকে মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান বিভাগ হতে উত্তীর্ণ শিক্ষার্থীরা মানবিক (ইউনিট-অ)/বাণিজ্য (ইউনিট-ই)/বিজ্ঞান (ইউনিট-ঈ) ৩টি ইউনিটেই যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবেন । আবেদনকারী যে ইউনিটে আবেদন করুক না কেন সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

এবারের ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন করার জন্য সার্ভিস চার্জসহ ফি নির্ধারণ করা হয়েছে ১১০০ টাকা।

ভর্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন