সমাজকর্ম ১ম পত্র

সৃজনশীল প্রশ্নোত্তর

প্রিয় পরীক্ষার্থী, আজ সমাজকর্ম ১ম পত্র বিষয় থেকে একটি সৃজনশীল প্রশ্নোত্তর দেওয়া হলো।

অধ্যায়-১

মাহির একজন সমাজকর্মী। তাঁর কাছে এক ব্যক্তি সাহায্যের জন্য আসেন। ওই ব্যক্তি সম্প্রতি সহকর্মীদের কারণে চাকরি হারিয়েছেন। চাকরি হারানোর ফলে পরিবারের সদস্যদের কাছ থেকেও তিনি বেশ অপমানিত হয়েছেন। বর্তমানে তিনি অত্যন্ত মানসিক চাপ ও অস্থিরতায় দিনাতিপাত করছেন। তাই তিনি তাঁর মানসিক শান্তির জন্য একজনের পরামর্শে মাহিরের কাছে আসেন।

ক. অর্থনীতির জনক কে?

খ. সমাজকর্ম ও নৃবিজ্ঞানের সম্পর্ক ব্যাখ্যা করো।

গ. উদ্দীপকের সমস্যাগ্রস্ত ব্যক্তিকে সহায়তা করতে মাহিরকে কোন বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে? ব্যাখ্যা করো।

ঘ. মাহিরকে ওই ব্যক্তির সমস্যা সমাধানে সমাজকর্মীর পাশাপাশি চিকিত্সকের ভূমিকায়ও অবতীর্ণ হতে হবে।

উত্তর-ক

অর্থনীতির জনক হলেন অ্যাডাম স্মিথ।

উত্তর-খ

প্রকৃতি ও বিষয়বস্তুগত দিক থেকে সমাজকর্ম ও নৃবিজ্ঞানের মধ্যে সম্পর্ক রয়েছে।

প্রকৃতিগত দিক থেকে উভয়ই সামাজিক বিজ্ঞান এবং উভয় বিজ্ঞানই মানুষের সামাজিক সম্পর্ক, সমাজকাঠামো, প্রথা-প্রতিষ্ঠান, সংস্কৃতি ইত্যাদি নিয়ে আলোচনা করে। বিষয়বস্তুগত দিক থেকেও উভয় বিজ্ঞানের উপজীব্য বিষয় হলো সমাজ, সমাজের মানুষ, তাদের কর্ম ও আচরণ। তবে সমাজকর্ম ও নৃবিজ্ঞানের মধ্যে সাদৃশ্যমূলক সম্পর্ক থাকলেও সমাজকর্ম একটি সমন্বিত সামাজিক বিজ্ঞান এবং নৃবিজ্ঞান হলো মৌল সামাজিক বিজ্ঞানের বিশেষ শাখা।

উত্তর-গ

উদ্দীপকের সমস্যাগ্রস্ত ব্যক্তিকে সহায়তার জন্য মাহিরকে চিকিত্সা পেশার জ্ঞান অর্জন করতে হবে।

একজন সমস্যাগ্রস্ত ব্যক্তি মানসিক, সামাজিক, দৈহিক ইত্যাদি সমস্যার শিকার হতে পারেন। এ ক্ষেত্রে তাঁরা যদি সহায়তার আশায় মাহিরের মতো সমাজকর্মীর দ্বারস্থ হন, তবে তাঁদের উত্তম পরামর্শ প্রদানের উদ্দেশ্যে মাহিরের মতো সমাজকর্মীকে চিকিত্সা পেশার জ্ঞান অর্জন করতে হবে। উদ্দীপকের সমস্যাগ্রস্ত ব্যক্তি সহকর্মীদের কারণে চাকরি হারিয়েছেন এবং পরিবার থেকেও অপমানিত হয়েছেন। একজনের পরামর্শে সহায়তা পাওয়ার আশায় তিনি সমাজকর্মী মাহিরের কাছে এসেছেন।

এমতাবস্থায় মাহিরকে তাঁর সাহায্যার্থে প্রথমেই তাঁর ব্যক্তিত্বের অস্বাভাবিকতা নির্ণয় এবং চিকিত্সার মাধ্যমে তাঁর মানসিক অবস্থার উন্নয়ন সাধন করতে হবে। ওই ব্যক্তির দীর্ঘমেয়াদি অভ্যন্তরীণ মানসিক চাপ তাঁর দৈহিক স্বাস্থ্যের ওপর কোনো প্রভাব ফেলেছে কি না, এ বিষয়েও মাহিরকে খেয়াল রাখতে হবে। তাঁকে সামাজিক ভূমিকা পালন ও সামঞ্জস্য বিধানে উত্সাহিত করতে পারেন সমাজকর্মী মাহির। কিন্তু এসব জ্ঞান প্রয়োগ করতে হলে একজন সমাজকর্মী হিসেবে মাহিরকে চিকিত্সা পেশার জ্ঞান নিতে হবে। এ বিষয়ের জ্ঞান ছাড়া কোনো সমস্যাগ্রস্ত ব্যক্তির সহায়তা করা সম্ভব হবে না এবং তাঁর মনোদৈহিক সমস্যার অনুসন্ধান-প্রক্রিয়াও সফল হবে না। তাই মাহিরকে চিকিত্সা পেশার জ্ঞান অর্জন করতে হবে।

উত্তর-ঘ

মাহিরকে উদ্দীপকের সমস্যাগ্রস্ত ব্যক্তির সমস্যা সমাধানে সমাজকর্মীর পাশাপাশি চিকিত্সকের ভূমিকায়ও অবতীর্ণ হতে হবে—বক্তব্যটি যৌক্তিক।

চিকিত্সা ও সমাজকর্ম উভয়ই পেশা। একজন সমাজকর্মী ও চিকিত্সক সর্বদাই মানুষকে সেবা দিয়ে থাকেন। চিকিত্সক ব্যক্তির পূর্ণাঙ্গ সুস্থতা বিধানে কাজ করেন এবং একজন সমাজকর্মী ব্যক্তিকে সুস্থতার জন্য পরামর্শ ও সেবা দিয়ে থাকেন।

উদ্দীপকের সমস্যাগ্রস্ত ব্যক্তির ক্ষেত্রে মাহিরকে উভয় ভূমিকায়ই অবতীর্ণ হতে হবে। একজনের পরামর্শে তিনি সমাজকর্মী মাহিরের কাছে সমাধানের জন্য এসেছেন। ওই ব্যক্তিকে সেবা ও পরামর্শ দিয়ে সাহায্য করতে মাহিরকে সমাজকর্মী হিসেবে ভূমিকা রাখতে হবে। আবার তাঁর মনোদৈহিক অবস্থা পর্যবেক্ষণ করে তাঁকে মানসিক যন্ত্রণা থেকে মুক্তি দিতে মাহিরকে চিকিত্সা পেশার জ্ঞান প্রয়োগ করে চিকিত্সা এবং সমাজকর্মী হিসেবেও ভূমিকা রাখতে হবে। মাহিরের দ্বৈত ভূমিকাই পারবে ওই সমস্যাগ্রস্ত ব্যক্তিকে সব সমস্যা থেকে মুক্ত করতে। একজন সমাজকর্মীকে সেবা ও পরামর্শ প্রদানের পাশাপাশি সাহায্যপ্রার্থী ব্যক্তির মানসিক ও দৈহিক সুস্থতার বিষয়েও অগ্রসর হওয়া সাহায্যপ্রার্থীর সমস্যা সমাধানে সহায়ক।

শেষে বলা যায়, মাহিরকে ওই ব্যক্তির সমস্যা সমাধানে সমাজকর্মীর পাশাপাশি চিকিত্সকের ভূমিকায়ও অবতীর্ণ হতে হবে। কেননা, তা ছাড়া সমস্যা সমাধান সম্ভব হবে না। তাই প্রশ্নের বক্তব্যটি যৌক্তিক।

প্রভাষক, ক্যান্টনমেন্ট কলেজ, যশোর