আমি মীনা বলছি

প্রমিতা পড়ছেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে
প্রমিতা পড়ছেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে

প্রমিতা নামের কার্টুন-পাগল মেয়েটি তখন ক্লাস সেভেনে পড়ে। গান আর পড়াশোনায় দিনগুলো কাটে সময়ের যোগ-বিয়োগে। আর এ দুয়ের মধ্যে একটু-আধটু ফুরসত পেলেই বসে যায় কার্টুন দেখতে। ২০০৫ সালের কোনো এক বিকেলে মায়ের হাত ধরে প্রমিতা চলে যায় একটি রেকর্ডিং স্টুডিওতে। কিছু বুঝে ওঠার আগেই বুলি শেখানোর মতো তাকে বলতে বলা হলো ‘রাজু, তুমি স্কুলে যাইবা না’ বাক্যটি। প্রমিতা সাবলীলভাবে বাক্যটি কণ্ঠে ধারণ করল। তাতেই রচিত হলো একটি ইতিহাস! বিভিন্ন সামাজিক বৈষম্যের বিরুদ্ধে সচেতনতা তৈরি ও শিশুদের জন্য শিক্ষামূলক কার্টুন মীনার কথা আমরা সবাই জানি। এই কার্টুনের যতগুলো বাংলা রূপান্তর দেখা যায়, তার সব কটিরই মীনা চরিত্রে কণ্ঠ দিয়েছে প্রমিতা। একে তো ইতিহাসই বলা যায়।
এই সচেতনতার কথা মুখে বলতে বলতে মনেও ধারণ করেছেন মীনা বনে যাওয়া প্রমিতা গাঙ্গুলী, ‘আমি নিজেকে সত্যিই মীনা ভাবি। বন্ধুরাও আমাকে মীনা নামেই ডাকে। আমি মীনার দর্শন ধারণ করি, তাই কোনো অন্যায় বা বৈষম্য দেখলে যুক্তি দিয়ে উত্তর দিই।’
প্রমিতা রাজধানীর উইলস লিটল ফ্লাওয়ার উচ্চমাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পাস করেছেন ২০০৯ সালে। সিদ্ধেশ্বরী গার্লস কলেজ থেকে এইচএসসির চৌকাঠ ডিঙিয়ে এখন পড়ছেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ইউআইইউ) তড়িৎ ও ইলেকট্রিক প্রকৌশল (ট্রিপল ই) বিভাগে। প্রকৌশলের কৌশল শিখতে গিয়ে কিন্তু বাদ যায়নি গানের চর্চাও। শিক্ষক দম্পতি বিশ্বজিৎ গাঙ্গুলী আর মুনমুন ভট্টাচার্য নিজেরাও গান করেন। কিন্তু বড় মেয়ে প্রমিতার গলায় ভাওইয়া, লোকগীতি আর নজরুলসংগীত নাকি অন্য রকম সুর ছাড়ায়! গানপাগল পরিবারটির কনিষ্ঠ সদস্য প্রমিতার এইচএসসি-পড়ুয়া ছোট বোন অমৃতা গাঙ্গুলীও পেয়েছেন সেই ছোঁয়া।
গান-নাচ নিয়ে যার পথচলা কিন্তু ট্রিপল ই’র মতো এমন একটি কাঠখোট্টা বিষয়ে পড়া কেন? এমন প্রশ্নের উত্তর যেন ঠোঁটের ওপর তৈরি করেই রেখেছিলেন প্রমিতা, ‘আমার স্বপ্ন আমি প্রকৌশলী হব। আমি বেশ জেদ করেই ভর্তি হয়েছি ট্রিপল ই-তে। আমার বিভাগে আমিই একমাত্র মেয়ে।
আমার মা বাবাকেও আত্মীয়স্বজন অনেকে বলেছে, মেয়ে হয়ে এমন বিষয় কেনো পড়ছি। একজন ছেলে পড়তে পারলে আমিও নিশ্চয় পারব।’ কথায় কাথায় মীনার স্বভাবসিদ্ধ আচরণ অনেকটাই দেখা মেলে প্রমিতার আচরণেও। সম্প্রতি ইউনিসেফের নতুন একটি প্রকল্পে যুক্ত হয়েছে প্রমিতা। কিছুদিনের মধ্যেই হয়তো শোনা যাবে প্রমিতার কণ্ঠে মীনার নতুন একটি পর্ব।