ভবিষ্যতের ফাইন্যান্স লিডারদের মধ্যে প্রতিযোগিতা

ফিনউইটজ প্রতিযোগিতাটি প্রতিযোগীদের ভিন্নভাবে চিন্তা করতে এবং প্রকৃত ব্যবসায়িক সংকটের বাস্তবিক সমাধান প্রয়োগেরও সুযোগ করে দেয়।
ফিনউইটজ প্রতিযোগিতাটি প্রতিযোগীদের ভিন্নভাবে চিন্তা করতে এবং প্রকৃত ব্যবসায়িক সংকটের বাস্তবিক সমাধান প্রয়োগেরও সুযোগ করে দেয়।

রাজধানীর ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টের সেলিব্রেশন হলে সম্প্রতি অনুষ্ঠিত হলো বিনিয়োগ ব্যবস্থাপনা প্রতিযোগিতা ‘ফিনউইটজ ২০১৭ ’-এর গ্র্যান্ড ফিনালে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক বিনিয়োগ ব্যবস্থাপনা ফার্ম এলআর গ্লোবাল বাংলাদেশের সহযোগিতায় ফিনউইটজের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ কমিউনিকেশন ক্লাব (আইবিএসিসি)।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির চেয়ারম্যান ও সাংসদ মুহাম্মদ আবদুর রাজ্জাক। বিশেষ অতিথি ছিলেন এলআর গ্লোবাল বাংলাদেশ এএমসি লিমিটেডের প্রধান নির্বাহী রিয়াজ ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক এ কে এম সাইফুল মজিদ। অনুষ্ঠানে দেশের বিভিন্ন শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তাসহ দুই শর বেশি অতিথি উপস্থিত ছিলেন।

বাংলাদেশে প্রথমবারের মতো ‘বিনিয়োগ ব্যবস্থাপনা’ভিত্তিক আন্তবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতা আয়োজনের প্রচেষ্টাতেই ‘ফিনউইটজ ২০১৭’-এর আয়োজন করে আইবিএসিসি। সারা দেশের ২৫টি বিশ্ববিদ্যালয় থেকে ১৭৪টি দল এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতাটি ছিল দেশের ব্যবসা প্রশাসন শিক্ষার্থীদের জন্য বিশেষ এক মঞ্চ, যেখানে ফাইন্যান্স বিষয়ে উৎসাহী শিক্ষার্থীরা তাঁদের বিশ্লেষণী দক্ষতা ও সহজাত বিবেচনা প্রয়োগের সুযোগ পান। ফিনউইটজ প্রতিযোগিতাটি প্রতিযোগীদের ভিন্নভাবে চিন্তা করতে এবং প্রকৃত ব্যবসায়িক সংকটের বাস্তবিক সমাধান প্রয়োগেরও সুযোগ করে দেয়।

এলআর গ্লোবাল বাংলাদেশ এএমসি লিমিটেড ‘ফিনউইটজ ২০১৭’-এর গর্বিত স্পনসর।
প্রতিযোগিতায় বিজয়ী দল হিসেবে প্রথম পুরস্কার দেড় লাখ টাকা জিতে নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর দল ফাইন্যাটিকস, প্রথম রানারআপ হিসেবে পায় ৭৫ হাজার টাকা জিতে নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর বেটা বটস এবং দ্বিতীয় রানারআপ পুরস্কার হিসেবে ৫০ হাজার টাকা জিতে নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এফবিএসর নো নেম কনসালটিং।

প্রতিযোগিতা নিয়ে এলআর গ্লোবালের প্রধান নির্বাহী রিয়াজ ইসলাম বলেন, ‘বাংলাদেশের জনসংখ্যার মাথাপিছু সম্পদের বৃদ্ধির হারের সঙ্গে তাল মিলিয়ে পেশাদার বিনিয়োগ ব্যবস্থাপকদের সংখ্যা বৃদ্ধি পাওয়া অত্যন্ত জরুরি এবং এখানে আমাদের আরও বেশি পেশাদার এবং মেধাবী তরুণদের প্রয়োজন। ফিনউইটজের মাধ্যমে আমরা আমাদের তরুণ শিক্ষার্থীদের সামনে বিনিয়োগ ব্যবস্থাপনা খাতে কাজ করার আকর্ষণীয় দিকগুলো তুলে ধরার চেষ্টা করেছি।’

বিজয়ী দলের চার সদস্য সৈয়দ শামীম শাহরিয়ার, মুসস্তাফিদ রাইয়ান খান, মোহাম্মদ সোহরাওয়ার্দী ও আবু তৌসিফ জুবায়ের ইশতি—সবাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর তৃতীয় বর্ষের বিবিএ শিক্ষার্থী।